ফেসবুক পেজে মিলবে ভূমিসেবা
ফেসবুক পেজে মিলবে ভূমিসেবা

সংগৃহীত ছবি

ফেসবুক পেজে মিলবে ভূমিসেবা

অনলাইন ডেস্ক

পরীক্ষামূলকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজের মাধ্যমেও ভূমিসেবা দেওয়ার সুবিধা চালু করেছে ভূমি মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা নম্বর ১৬১২২-এ ফোন করে এখন যেসব সেবা পাওয়া যাচ্ছে, সেই ধরনের সব সেবাই – ‘ভূমিসেবা Land Service’ ফেসবুক পেজ থেকে পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১০ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানান।

ফেসবুকের মাধ্যমে ভূমিসেবা দেয়া গেলে দেশের ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীরা উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন ভূমি সচিব।

 

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিসেবা গ্রহীতারা ফেসবুক পেজে গিয়ে তাদের সমস্যা, অভিযোগ কিংবা জিজ্ঞাসার ব্যাপারে পোস্ট করলে কিংবা মেসেঞ্জারের মাধ্যমে পেজে মেসেজ (বার্তা) পাঠালে ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা কেন্দ্র তার উত্তর দেবে।

বর্তমানে ১৬১২২ (বিদেশ থেকে এর লং-কোড ৮৮০ ৯৬১২-৩১৬১২২) নম্বরে ফোন করে প্রতিদিন ২৪ ঘণ্টা পৃথিবীর যেকোনো স্থান থেকে বাংলাদেশের নাগরিক কিংবা ভূমির মালিক তাদের জমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন। ১৬১২২ নম্বরে ফোন করে এখন ভূমি উন্নয়ন কর দেওয়া যাচ্ছে। করা যাচ্ছে নামজারির আবেদন। এছাড়া, ১৬১২২ নম্বরে ফোন করে এখন বাংলাদেশের যেকোনো স্থান থেকে বাড়িতে বসেই পাওয়া যাচ্ছে খতিয়ান (পর্চা) ও জমির ম্যাপ। ১৬১২২ নম্বরে ফোন করে আরও পাওয়া যাচ্ছে ভূমিসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ। এমনকি দেশে বিদ্যমান ভূমি সংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কেও দেশের নাগরিকরা এই নম্বরে ফোন দিয়ে জানতে পারছেন।

ভূমি মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভূমি মন্ত্রণালয়ের নিয়মিত দাপ্তরিক ভেরিফাইড ফেসবুক পেজ ‘ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ -Ministry of Land, Bangladesh’ থেকে ফেসবুকে নিয়মিত তথ্য জানানোর কার্যক্রম পরিচালনা করা হবে। তবে এই পেজ থেকে সরাসরি ভূমিসেবা দেওয়া হবে না। এছাড়া ‘ভূমিসেবা Land Service’ নামক ফেসবুক গ্রুপেরও সদস্য হতে পারবেন যে কেউ। তবে আপাতত এই গ্রুপ থেকেও কোনো ভূমিসেবা দেওয়া হবে না।

ফেসবুকে নাগরিকদের সরাসরি ভূমিসেবা দেওয়া হবে কেবল নতুনভাবে চালু করা ‘ভূমিসেবা Land Service’ ফেসবুক পেজ থেকে। পরে এই ফেসবুক পেজটিও ভেরিফিকেশনের উদ্যোগ গ্রহণ করা হবে বলে ভূমি মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম উন্নয়নে নিয়োগপ্রাপ্ত বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ও আইসিটি সেবাদান প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহীরা উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী   

;