‘ইউক্রেনের সড়কে মরদেহ, হাজারের বেশি লাশ উদ্ধার’
‘ইউক্রেনের সড়কে মরদেহ, হাজারের বেশি লাশ উদ্ধার’

সংগৃহীত ছবি

ডেপুটি মেয়র সেরহি ওরলোভ

‘ইউক্রেনের সড়কে মরদেহ, হাজারের বেশি লাশ উদ্ধার’

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের ১৫তম দিনে গড়িয়েছে। দিন যত যাচ্ছে বাড়ছে হামলায় হতাহত মানুষের সংখ্যা। এদিকে ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোল শহরের ডেপুটি মেয়র বলেছেন, তিনি জানেন না এ পর্যন্ত মারিউপোলে কত মানুষ মারা গেছেন। তবে মারিউপোলের সড়কে সড়কে পড়ে আছে শত শত মরদেহ।

বৃহস্পতিবার তারা ১ হাজার ২০৭ জনের লাশ উদ্ধার করেছেন।

ডেপুটি মেয়র সেরহি ওরলোভ বিবিসিকে বলেন, ‌এসব কেবল মরদেহ; যা আমরা সড়ক থেকে উদ্ধার করেছি। অবরুদ্ধ অবস্থায় শহরের বাইরে কবরস্থানে পৌঁছানো সম্ভব না হওয়ায় ৪৭ জনকে গণকবর দেওয়া হয়েছে।   তবে তাদের সবার পরিচয় শনাক্ত করা যায়নি।

ওরলোভ বলেন, বুধবার অন্তত ১০০ মানুষ ব্যক্তিগত যানবাহনে করে পালানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তারা যেতে পারেননি। রাশিয়ার সৈন্যরা শহরের তল্লাশি চৌকিতে এলোপাতাড়ি গুলিবর্ষণ করায় তাদের গাড়ি ফিরতে বাধ্য হয়েছে। রুশ সৈন্যরা সরাসরি তাদের গাড়িতে নয়, গাড়ির চারপাশে গুলি চালানো শুরু করায় তারা ফিরেছে।

এদিকে রেডক্রসের পক্ষ থেকে জানানো হয়েছে, মারিউপোলের অবস্থা দিনে দিনে খারাপ হচ্ছে। খাবার ফুরিয়ে আসছে। পানি ফুরিয়ে আসছে। দ্রুত এ শহর থেকে মানুষকে বের করে নিয়ে যেতে হবে।  

রাশিয়ার সামরিক অভিযানের ১৫ দিনে ইউক্রেনের বেশিরভাগ শহর একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। রাজধানী কিয়েভের প্রায় অর্ধেক বাসিন্দা পালিয়েছেন বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। প্রতিবেশী এবং ইউরোপের বিভিন্ন দেশে ২০ লাখের বেশি ইউক্রেনীয় পালিয়ে গেছে বলে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে।

সূত্র: বিবিসি, রয়টার্স।

news24bd.tv/আলী   

;