জেব্রা মৃত্যুর ঘটনায় সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা
জেব্রা মৃত্যুর ঘটনায় সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

সংগৃহীত ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক

জেব্রা মৃত্যুর ঘটনায় সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

গাজিপুর প্রতিনিধি :

জেব্রা মৃত্যুর ঘটনায় গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন।  

বৃহস্পতিবার (১০ই মার্চ) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া।

মামলার বিবরণ সূত্রে জানা যায়, গত ২ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত সাফারি পার্কে একে একে ১১টি জেব্রার মৃত্যু হয়। এতে এক কোটি ১০ লাখ টাকার ক্ষতিসহ বন্যপ্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা হয়েছে।

মামলার বিবরণে আরো বলা হয়, সাফারি পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জেব্রা মৃত্যুর ঘটনাটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে যথাসময়ে অবহিত করেননি। শুধু তাই নয়, জরুরি ভাবে মেডিক্যাল বোর্ডের সভা আহ্বানের ব্যবস্থা গ্রহণসহ সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেননি। মৃত জেব্রাগুলোর মধ্যে তিনটির পেট কাটা এবং নাড়িভুড়ি বেরিয়ে থাকতে দেখা গেছে। মৃত জেব্রা তিনটির পেট কাটা ও নাড়িভুড়ি বেরিয়ে থাকার বিষয়ে তদন্ত কমিটির কাছে দেওয়া মো. তবিবুর রহমানের দেওয়া বক্তব্য গ্রহণযোগ্য হয়নি।

 শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত)  মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া জানান, রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি, কর্তব্যে অবহেলা ও প্রাণীর প্রতি নিষ্ঠুরতার অভিযোগ এনে সাফারী পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানকে অভিযুক্ত করে বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম সন্ধ্যায় থানায় মামলাটি দায়ের করেন।

সংগঠিত ঘটনার প্রেক্ষিত্রে রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে। ক্ষতি হিসেবে মামলায় প্রতিটি জেব্রার মূল্য ১০লাখ টাকা করে ১১টি জেব্রার মৃত্যুর কারণে রাষ্ট্রীয় ১ কোটি ১০ লাখ টাকা মূল্যের সম্পদের ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।  

এছাড়াও বণ্যপ্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা হয়েছে এবং অপরাজনক বিশ্বাস ভঙ্গ করা হয়েছে বলে মামলার আবেদনে উল্লেখ করে তদন্তক্রমে প্রকৃত অপরাধীর বিরুদ্ধে প্রাণীকল্যাণ আইন, ২০১৯ এর ধারা ৬ (ছয়) এবং দন্ড বিধির ৪২৮ধারার মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মামলায় অনুরোধ করা হয়েছে।

এক মাসের ব্যবধানে একে একে জেব্রা ও একটি করে বাঘ ও সিংহ মৃত্যুর ঘটনায় গত ৩১ জানুয়ারি সাফারি পার্কের তখনকার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমানকে প্রত্যাহার করা হয়েছিল।

news24bd.tv/আলী   

;