বিদায় বলে দিলেন ইনিয়েস্তা

বিদায় বলে দিলেন ইনিয়েস্তা

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ শেষে এমনিতেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিতেন আন্দ্রেস ইনিয়েস্তা। কিন্তু বুটজোড়া যে এতো তাড়াতাড়ি তুলে রাখতে হবে, তা ভাবতে পারেনি কেউ।  

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে কাল স্বাগতিক রাশিয়ার কাছে অঘটনের শিকার হয়েছে স্পেন। টাইব্রেকারে ৪-৩ গোলে হারের পরই স্পেন জাতীয় দলের হয়ে আর খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন ২০১০ বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার।

ক্লাব ফুটবল থেকেও নিজেকে অনেকটা গুটিয়ে নিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত মৌসুমে তিনি ছেড়ে দিয়েছেন নিজের বাল্যকালের ক্লাব বার্সেলোনাকে। গেছেন জাপানি ক্লাব ভিসেল কোবেতে।  

ইনিয়েস্তার জন্য রাশিয়া বিশ্বকাপটা ছিল ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট।

বিদায়বেলায় দেশকে কিছু দেয়ার অভিপ্রায় নিশ্চয় ছিল। স্পেনের সোনালি প্রজন্মের সেনানিরা একে একে বিদায় নিয়েছে। ইনিয়েস্তার সহযোগী জাভি, পুয়োল, ডেভিড ভিয়া নেই। ফ্যাব্রেগাস, ক্যাসিয়াস, তোরেসরা  অবসরের ঘোষণা না দিলেও সরে গেছেন লাইম লাইট থেকে। ক্লাব ফুটবল খেললেও জাতীয় দলে আর ডাক পাবেন না এটা নিশ্চিত।

ইনিয়েস্তা ছিলেন অনেকটা শেষ প্রতিনিধি। কিন্তু তিনি শেষ টুর্নামেন্টে এসে পারলেন না নিজেকে মেলে ধরতে। রাশিয়ার বিপক্ষে তো ইনিয়েস্তাকে সেরা একাদশেই রাখেননি কোচ ফার্নান্দো হিয়েরো। দলের অন্যতম সেরা অ্যাটাকিং মিডফিল্ডার ডেভিড সিলভাকে বসিয়ে ম্যাচের ৬৭ মিনিটে ইনিয়েস্তাকে নামান তিনি। খেলেন ১২০ মিনিট পর্যন্ত। শেষে টাইব্রেকারে শটটাও তিনি জালে জড়িয়েছেন। কিন্তু দলকে আর জেতাতে পারেননি।

news24bd.tv

গেল মে মাসেই ইনিয়েস্তা ঘোষণা দিয়ে রেখেছিলেন, বিশ্বকাপের পরই থেকে বিদায় বলে দেবেন তিনি। রাশিয়ার কাছে হেরে বিদায় নেয়ার পর তিনি বলেন, ‘স্পেনের হয়ে এটাই ছিল আমার শেষ ম্যাচ। আমার অভিযাত্রার এখানেই সমাপ্তি। কখনও কখনও কোনো বিষয় থাকে যা আপনি যেমন চাইবেন, তেমন হয় না। আমারও হয়নি। ’

ক্যারিয়ারে জিতেছেন একটি বিশ্বকাপ এবং দুটি ইউরো। ২০১০ বিশ্বকাপের ফাইনালে বিশ্বকাপজয়ী গোলটি এসেছিলেন ইনিয়েস্তার পা থেকেই। স্পেনের হয়ে চতুর্থ সর্বোচ্চ ১৩১টি ম্যাচ খেলেছেন তিনি। প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ১৩বার। ইকার ক্যাসিয়াস, সার্জিও রামোস এবং জাভি হার্নান্দেজই কেবল তার চেয়ে বেশিবার লা রোহাদের জার্সি গায়ে জড়িয়েছেন।  

সূত্র: বিবিসি স্পোর্ট, ইএসপিএন এফসি

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর