‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্পেনের আরও কাছাকাছি’

সংগৃহীত ছবি

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্পেনের আরও কাছাকাছি’

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্পেনের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ''ইউনিভার্সিটি অফ সান্তিয়াগো দে কম্পোস্তেলা'য় গতকাল একটি সেমিনার আয়োজিত হয়েছে। সেমিনারের প্রতিপাদ্য ছিল "বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্পেনের আরও কাছাকাছি"।

সূচনা বক্তব্যে, স্পেন, অ্যান্ডোরা এবং ইকুইটোরিয়াল গিনি বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।  

প্রধান আলোচক হিসেবে ছিলেন, অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, বিশিষ্ট ইতিহাসবিদ ও বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর, এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), ঢাকা এর চেয়ারম্যান ড. সান্তিয়াগো ডি কম্পোসেলা বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. আন্তোনিও লোপেজ, প্রথম রাষ্ট্রদূত স্পেন থেকে বাংলাদেশ মিঃ আর্তুরো পেরেজ মার্টিনেজ।

 

সেমিনারে আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্প্যানিশ ভাষা ও সংস্কৃতি বিভাগের ইনডিটেক্স চেয়ার প্রফেসর ড. সান্তিয়াগো ফেমান্দেজ মস্কেরা এবং করোনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর প্রফেসর ড. পিলার গার্সিয়া দে লা টোরে।  

আরও উপস্থিত ছিলেন, কোরুনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এভারিস্টো জাস গোমেজ স্থাপত্যের উপর আলোকপাত করেছেন বাংলাদেশের জাতীয় সংসদ ভবনের বিস্ময় এবং অধ্যাপক ড. হোসে ভার্জিলিও গার্সিয়া সান্তিয়াগো দ্য কম্পোসটেলা বিশ্ববিদ্যালয়ের ট্রাবাজো, বাংলার ভাষাগত অভিন্নতা এবং স্প্যানিশ ভাষা এবং সংস্কৃতি।  

সেমিনারে সান্তিয়াগো ডি কম্পোসটেলা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী ও শিক্ষাবিদ, স্পেনের বিখ্যাত থিঙ্ক ট্যাঙ্কের গবেষণা বিশ্লেষক, সম্ভাব্য স্প্যানিশ বিনিয়োগকারী এবং বাংলাদেশ প্রবাসী সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানটি স্প্যানিশ জনসাধারণের মধ্যে বঙ্গবন্ধু এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে অসাধারণ আগ্রহ সৃষ্টি করে এবং বাংলাদেশের গৌরবময় ইতিহাস এবং সমৃদ্ধ ঐতিহ্য ও ঐতিহ্যের প্রতি জনগণের উপলব্ধিতে অবদান রাখে।

বাংলাদেশ দূতাবাস স্পেনের রাষ্ট্রদূত সরওয়ার মাহমুদ বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্পেনের আরও কাছাকাছি। বাংলাদেশের সঙ্গে স্পেনের সম্পর্ক দিন দিন উন্নতি হচ্ছে। স্পেন থেকে স্প্যানিশ রা বাংলাদেশে বিনিয়োগে মনোযোগী হচ্ছে।

news24bd.tv/ কামরুল