ডেটিং অ্যাপে যে ধরণের ছবি মানুষকে বেশি আকৃষ্ট করে

ছবি: আনন্দবাজার

ডেটিং অ্যাপে যে ধরণের ছবি মানুষকে বেশি আকৃষ্ট করে

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে মনের মানুষ খুঁজে নিতে বাড়ছে অনলাইন ডেটিং অ্যাপের ব্যবহার। এই ধরনের অ্যাপগুলোতে নেটমাধ্যমে নিজের পছন্দের মানুষকে খুঁজে নেওয়া যায়। নেটমাধ্যমে পাওয়া মানুষটি ব্যক্তিগত ভাবে পরিচিত নাও হতে পারে, তাই কাকে পছন্দ হবে সেই ব্যাপারটি নির্ভর করে ওই ব্যক্তির প্রোফাইলটি কেমন তার উপর।

সম্প্রতি অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের করা একটি গবেষণা বলছে, যাঁরা নিজের প্রোফাইলে যৌন ইঙ্গিতপূর্ণ ছবি ব্যবহার করেন তাঁদেরকে খুব একটা পছন্দ করেন না অপর দিকের মানুষরা।

২৬২ জন তরুণ তরুণীর উপর করা এই সমীক্ষায় দুই ধরনের প্রোফাইল নির্মাণ করা হয়েছিল। এই প্রোফাইলগুলোর সব কটাতেই লিখিত বিবরণ ছিল প্রায় একই রকম। কিন্তু ব্যবহৃত ছবি ছিল দুই ধরনের। এক দিকে ব্যবহৃত হয়েছিল সাধারণ ছবি, অপর দিকে ব্যবহার করা হয়েছিল এমন কিছু ছবি যা যৌন ইঙ্গিতপূর্ণ।

গবেষণার ফল বলছে, যৌন ইঙ্গিতপূর্ণ ছবি দেওয়া প্রোফাইলগুলি পছন্দ করেননি সমীক্ষায় অংশগ্রহণকারীরা। গবেষকদের দাবি, ক্ষেত্র বিশেষে এই ধরনের ছবি নেতিবাচক প্রভাব ফেলেছে অপর দিকের মানুষটির মনে। তবে এ কথাও ঠিক যে, কোন ছবি কী ইঙ্গিত বহন করে তা অনেকটাই ব্যক্তিনির্ভর। তাই এই ফলাফলকে ধ্রুব সত্যি ধরে নেওয়াটাও অনর্থক হবে।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত  

এই রকম আরও টপিক