শিক্ষাবিদদের সঙ্গে ইসির সংলাপ শুরু আজ
শিক্ষাবিদদের সঙ্গে ইসির সংলাপ শুরু আজ

সংগৃহীত ছবি

শিক্ষাবিদদের সঙ্গে ইসির সংলাপ শুরু আজ

অনলাইন ডেস্ক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংলাপের আয়োজন করেছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশন (ইসি)।

আজ রোববার বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে শুরু হবে এই সংলাপ। প্রথম দিনের সংলাপে আমন্ত্রণ পেয়েছেন দেশের ৩০ জন শিক্ষাবিদ।

এরপরে ২২ মার্চ দ্বিতীয় দফার সংলাপে আমন্ত্রণ পাচ্ছেন দেশের বিশিষ্ট নাগরিকরা।

জানা গেছে, প্রথম দিনের সংলাপে আমন্ত্রণ প্রাপ্তদের তালিকায় রয়েছেন- কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, শিক্ষাবিদ, নাগরিক সমাজের সঙ্গে সংলাপ শেষ করেই গণমাধ্যম ব্যক্তিত্বদের সাথে সংলাপের পরিকল্পনা নেওয়া হয়েছে। এরপরে নির্বাচন বিশেষজ্ঞ ও নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাসহ অন্যান্যদের সঙ্গে সংলাপ করবে ইসি।

এর আগে, ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেন, 'আজ রোববার প্রথম সংলাপে ৩০ জন শিক্ষাবিদকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিকাল ৩টায় এ সংলাপ অনুষ্ঠিত হবে। এরপরে ২২ মার্চ নাগরিক সমাজের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রাথমিক সিদ্ধান্ত হচ্ছে প্রতি সপ্তাহে সংলাপ অনুষ্ঠানের। সংলাপের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। '

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য আগামী জুন-জুলাইয়ের মধ্যে নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করার চিন্তা করা হচ্ছে। এক্ষেত্রে সব দলের অংশগ্রহণে সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান ও রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জনের জন্য নতুন নির্বাচন কমিশনের কী কী করণীয় এবং কীভাবে তা বাস্তবায়ন করা যায়, সেই পথ নির্দেশনাও চাওয়া হবে সংলাপে অংশগ্রহণকারী বিশিষ্টজনদের কাছে।

ইসি কর্মকর্তা সূত্রে জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষ দিকে বা ২০২৪ সালের জানুয়ারিতে।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন কমিশন গঠন করেন রাষ্ট্রপতি। পরদিন ২৭ ফেব্রুয়ারি শপথ নিয়ে এ কমিশন প্রথম অফিস করে গত ২৮ ফেব্রুয়ারি।

news24bd.tv রিমু