পারমাণবিক বিপর্যয় ঠেকাতে ইউক্রেনকে সহায়তা করবে জাপান
পারমাণবিক বিপর্যয় ঠেকাতে ইউক্রেনকে সহায়তা করবে জাপান

সংগৃহীত ছবি

পারমাণবিক বিপর্যয় ঠেকাতে ইউক্রেনকে সহায়তা করবে জাপান

অনলাইন ডেস্ক

আজ সোমবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনের একটি পারমাণবিক চুল্লিতে বড়ো ধরণের পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে। তবে এমনটি ঘটলে বিকিরণ ছড়িয়ে যাওয়া রোধে জাপান তার দক্ষতাকে কাজে লাগিয়ে সম্ভাব্য পারমাণবিক বিপর্যয় মোকাবেলায় ইউক্রেনকে সাহায্য করতে চায়, যেমনটি করা হয়েছিলো ২০১১ সালে ভূমিকম্প ও সুনামির ফলে জাপানে ঘটা বৃহৎ পরমাণবিক বিপর্যয় ফুকুশিমা দাইইচির পরমাণু দুর্ঘটনার সময়। খবর আরটি নিউজের।

ইয়োশিমাসা হায়াশি বলেন, এজন্য যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনের সঙ্গে সম্ভাব্য পদক্ষেপ নিয়ে আলোচনা শুরু করতে চায় তার দেশ।

এরআগে অন্তত দুইবার ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিয়েছিলো রাশিয়ার সামরিক বাহিনী। কয়েকদিন আগে বেলারুশ থেকে অগ্রসর হওয়া রাশিয়ান সৈন্যরা চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকার নিয়ন্ত্রণ নেয়। ফলে সেখানকার তেজস্ক্রিয় পদার্থের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ছিল বিশ্ব জুড়ে। গত সপ্তাহে কিছু স্থানে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিতও হয়েছিল। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) রবিবার জানিয়েছে, চেরনোবিল অফ-গ্রিড হয়ে গেলে ডিজেল জেনারেটরের মাধ্যমে সচল রাখার ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেগুলোর নিরাপত্তার বিষয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশেষজ্ঞ ও নীতিনির্ধারকেরা অত্যন্ত উদ্বেগে দিন কাটাচ্ছেন। কেননা চেরনোবিল কিংবা ফুকুশিমার দুর্ঘটনার ক্ষতির খেসারত আজও ইউক্রেন ও জাপান বয়ে বেড়াচ্ছে।   

news24bd.tv/এআর-কাবুল

;

পাঠকপ্রিয়