রাজবাড়ীতে প্রাইভেট কোচিং নির্ভরশীল শিক্ষার্থীরা

রাজবাড়ীতে প্রাইভেট কোচিং নির্ভরশীল শিক্ষার্থীরা

রাজবাড়ীতে প্রাইভেট কোচিং নির্ভরশীল শিক্ষার্থীরা

শফিকুল ইসলাম শামীম, রাজবাড়ী

স্কুল আছে। তবে পর্যাপ্ত পরিমান শিক্ষক নেই। অর্ধেকের চেয়ে কম শিক্ষক নিয়ে অধিকাংশ স্কুলের শিক্ষা কার্যক্রম চালাতে হচ্ছে। যে কারণে বছর শেষ হলেও সিলেবাস শেষ করতে পারছে না শিক্ষার্থীরা।

সিলেবাস শেষ করার জন্য স্কুলের বাইরে কোচিং ও প্রাইভেট পড়তে হচ্ছে। শিক্ষার্থীদের দাবি প্রতিযোগীতায় অংশগ্রহণ করে ভর্তি হলেও শিক্ষক সংকটের কারণে ভাল শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

অনুসন্ধানে জানা যায়, পাঁচটি উপজেলা নিয়ে রাজবাড়ী জেলা গঠিত। আর এই পঁচিটি উপজেলার মধ্যে গোয়ালন্দ উপজেলায় দুইটি ও রাজবাড়ী সদর উপজেলায় দুইটি সরকারি উচ্চ বিদ্যালয় সহ মোট চারটি বিদ্যালয় রয়েছে।

পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলায় কোন সরকারি উচ্চ বিদ্যালয় নেই। যে কারণে ভাল শিক্ষা অর্জন করার জন্য সরকারি স্কুলগুলোতে প্রতিযোগীতায় অংশগ্রহণ করেই ভর্তি হতে হয় জেলার শিক্ষার্থীদের। তবে সরকারি প্রতিটি স্কুলে অর্ধেকের চেয়ে কম শিক্ষক থাকায় পাঠদানে ব্যাঘাত ঘটছে।

আরও পড়ুন: নারায়ণগঞ্জে শিশু হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড

গোয়ালন্দ নাজিরউদ্দিন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক সহ অর্ধেকের বেশি পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন যাবৎ এই স্কুলগুলোতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং অর্ধেকের কম শিক্ষক দিয়ে স্কুল চালানো হচ্ছে। রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় ও গোয়ালন্দ শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক থাকলেও অর্ধেকের কম শিক্ষক দিয়ে স্কুল চালাতে হচ্ছে। যে কারণে ভাল ফলাফল থেকে বঞ্চিত হচ্ছে রাজবাড়ী জেলার শিক্ষার্থীরা ।

গোয়ালন্দ নাজিরউদ্দিন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক সহ প্রয়োজন রয়েছে ১৪জন। কিন্ত কর্মরত রয়েছেন মাত্র ৫জন। গোয়ালন্দ শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক সহ প্রয়োজন রয়েছে ১৪জন। কিন্ত এই স্কুলে কর্মরত রয়েছেন ৫জন। রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক সহ প্রয়োজন রয়েছে ৫২জন। কিন্ত কর্মরত রয়েছে মাত্র ২৬জন। জেলার প্রতিটি সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষক সংকট থাকায় শিক্ষার্থীরা চরম বিপদে আছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর