পাঁচ দিনের টেস্ট আড়াই দিনে শেষ!
পাঁচ দিনের টেস্ট আড়াই দিনে শেষ!

সংগৃহীত ছবি

টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

পাঁচ দিনের টেস্ট আড়াই দিনে শেষ!

অনলাইন ডেস্ক

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ব্যবধানে হারের পর গোলাপি বলের দ্বিতীয় টেস্টে ২৩৮ রানের বিশাল ব্যবধানে হারলো শ্রীলঙ্কা। ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিতল ভারত। ফলে টি-টোয়েন্টি সিরিজের পর টেস্ট সিরিজেও ভারতের কাছে হোয়াইটওয়াশ হতে হলো  শ্রীলঙ্কাকে।

ব্যাঙ্গালুরু টেস্টে ভারতকে প্রথম ইনিংসে ২৫২ রানে গুটিয়ে দিয়ে আশার আলো দেখছিলো দিমুথ করুনারত্নের দল।

কিন্তু ব্যাটিং ব্যর্থতায় নিজেরাও গুটিয়ে যায় ১০৯ রানে।

দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৩০৩ রান তুলে ডিক্লেয়ার দেয় রোহিত শর্মার ভারত। তবে রবিবার দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগেই একটি উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। ফিরে গিয়েছিলেন লাহিরু থিরিমান্নে। তৃতীয় দিন ভারতের জেতার জন্য দরকার ছিল ৯ উইকেট।

সোমবার প্রথম এক ঘণ্টা ভারতের পেসারদের অনায়াসে সামাল দিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটারা। যশপ্রীত বুমরা, মহম্মদ শামি বা রবিচন্দ্রন অশ্বিন কেউ সফল হতে পারছিলেন না।

তবে শেষ পর্যন্ত জুটি ভাঙলেন অশ্বিন। অর্ধ-শতরান পূরণের পর সাহসী হয়ে অশ্বিনকে এগিয়ে খেলতে গিয়েছিলেন কুশল। উইকেটের পেছনে ঋষভ অনায়াসেই স্টাম্প করে দেন। একটা উইকেট পড়লেই যে শ্রীলঙ্কা তাসের ঘরের মতো ভেঙে পড়বে, এটা হয়তো অনেকেই বুঝতে পারেননি।

এক দিকে ক্রিজ কামড়ে পড়েছিলেন করুনারত্নে। কিন্তু অসহায়ভাবে উল্টো দিক থেকে একের পর এক উইকেটের পতন দেখলেন। যারাই আসছিলেন, সাময়িক প্রতিরোধ গড়ছিলেন বটে। কিন্তু করুনারত্নের পাশে দাঁড়িয়ে লম্বা সময় ধরে ইনিংস কেউ খেলতে পারছিলেন না।

কুলশ মেন্ডিসের ৫৪ রানের পর করুণারত্নে ১০৭ রান করেন। আর কেউ দুই অঙ্কের ঘর পেরুতে পারেননি। শেষপর্যন্ত সব কয়টি উইকেট হারিয়ে ২০৮ রান করে শ্রীলঙ্গা। এতে ২৩৮ রানে জিতে দ্বিতীয় টেস্ট ম্যাচটিও নিজেদের করে নেয় ভারত।

দ্বিতীয় ইনিংসে অশ্বিন চারটি এবং বুমরাহ তিনটি উইকেট পেয়েছেন। ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন শ্রেয়াস ও সিরিজ সেরা হয়েছেন পান্ট।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ২৫২/১০ (৫৯.১ ওভার)
শ্রেয়াস ৯২, পান্ট ৩৯, বিহারি ৩১;
প্রবীণ ৩/৮১, এম্বুলডেনিয়া ৩/৯৪, ধনঞ্জয় ২/৩২।

শ্রীলঙ্কা ১০৯/১০ (৩৫.৫ ওভার)
ম্যাথিউস ৪৩, ডিকভেলা ২১;
বুমরাহ ৫/২৪, শামি ২/১৮, অশ্বিন ২/৩০।

ভারত ৩০৩/৯ ডিক্লেয়ার (৬৮.৫ ওভার)
শ্রেয়াস ৬৭, পান্ট ৫০, রোহিত ৪৬;
প্রবীণ ৪/৭৮, এম্বুলডেনিয়া ৩/৮৭।

শ্রীলঙ্কা ২০৮/১০ (৫৯.৩ ওভার)
করুনারত্নে ১০৭, মেন্ডিস ৫৪;
অশ্বিন ৪/৫৫, বুমরাহ ২/২৩।

ভারত ২৩৮ রানে জয়ী।

news24bd.tv/আলী   

;