‘বিশেষ’ বৈঠকে বসছে ন্যাটো
‘বিশেষ’ বৈঠকে বসছে ন্যাটো

সংগৃহীত ছবি

‘বিশেষ’ বৈঠকে বসছে ন্যাটো

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের ১৯তম দিনে অভিযান আরো জোরদার করেছে রাশিয়া। এ পরিস্থিতিতে আবারোও বৈঠকে বসছে রাশিয়া-ইউক্রেন প্রতিনিধিরা। এদিকে ইউক্রেনে রুশ সেনা অভিযানের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিতে বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিশেষ বৈঠকে বসবেন ন্যাটোভুক্ত দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা।

সোমবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়েছে।

এক বিবৃতিতে তুর্কী  প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কও এই বৈঠকে অংশ নেবে।

এদিকে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসে ভার্চুয়ালি ভাষণ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার তিনি এই ভাষণ দেবেন বলে জানিয়েছেন কংগ্রেস নেতা ন্যান্সি পোলেসি।  মার্কিন সময় বুধবার সকাল নয়টায় জেলেনস্কি ভাষণ দেবেন বলেও জানিয়েছেন পোলেসি।  

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র: আল জাজিরা ও বিবিসি।

news24bd.tv/আলী