রুশ হামলায় ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নিহত : জাতিসংঘ
রুশ হামলায় ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নিহত : জাতিসংঘ

সংগৃহীত ছবি

রুশ হামলায় ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নিহত : জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ইউক্রেন অভিযানে কোনোভাবেই বেসামরিক নাগরিক ও জনবহুল এলাকায় হামলা চালাতে চায় না রাশিয়া। সোমবার এ কথা জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ। এদিকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ১৯ দিনে রুশ হামলায় ছয় শতাধিক বেসামরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় জানিয়েছে, সোমবার পর্যন্ত রুশ অভিযানে অন্তত ৬৩৬ জন বেসামরিক নিহত হয়েছেন।

ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণে, সেইসাথে রাজধানী কিয়েভের আশেপাশের অঞ্চলগুলিতে রাশিয়ার আক্রমণের দিকে মনোযোগ বিশ্বের। ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রাণকেন্দ্রে একটি আবাসিক ভবনে গোলাবর্ষণ করে রুশ বাহিনী। এতে ধসে পড়ে ৯ তলা ভবন।  এরপরও ব্যাপকভাবে চলছে রুশবাহিনীর গুলিবর্ষণ।

রুশ অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় ২৫ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছে। তারা প্রতিবেশি বিভিন্ন রাষ্ট্রে আশ্রয় নিয়েছে। রুশ এই সামরিক অভিযান দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে দ্রুততম শরণার্থী সংকট সৃষ্টি করেছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর।

এদিকে, রুশ-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনের চতুর্থ  দফার বৈঠক গতকাল সোমবার কোন সফলতা ছাড়াই শেষ হয়েছে। আজ মঙ্গলবার রাশিয়ান ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আবারও আলোচনার কথা রয়েছে।

news24bd.tv রিমু