আত্মসমর্পণ করলে রাশিয়ানদের সঙ্গে ভালো ব্যবহার করা হবে  : জেলেনস্কি 

আত্মসমর্পণ করলে রাশিয়ানদের সঙ্গে ভালো ব্যবহার করা হবে  : জেলেনস্কি 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে হামলার পর থেকে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিভিন্ন বক্তব্য প্রদান করছেন। কখনো টেলিভিশনে কখনো-বা সামাজিক যোগাযোগ মাধ্যমে রাশিয়ার জনগণ, দেশটির সেনা এবং সেনাদের মায়েদের উদ্দেশ্যে কথা বলেছেন

এবার ইউক্রেনে অভিযানরত রুশ সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। সোমবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এই আহ্বান জানান তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যদি আপনারা আমাদের বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন, ভদ্র-মর্যাদাসম্পন্ন মানুষের সঙ্গে যেমন আচরণ করা হয়, আপনাদের সঙ্গেও তাই করা হবে… এমন আচরণ, যা কখনো আপনাদের সেনা কর্মকর্তারা আপনাদের সঙ্গে, কিংবা কারোর সঙ্গেই কখনো করেনি।

আমরা আপনাদের নিজেদের মানুষ হিসেবে গ্রহণ করে নিতে প্রস্তুত। এখন সিদ্ধান্ত আপনাদের।

ভলোদোমির জেলেনস্কি বলেন, আমি জানি তোমরা বাঁচতে চাও। আমরা জেনেছি তোমরা এই অর্থহীন যুদ্ধ, অপমান এবং তোমাদের দেশ নিয়ে চিন্তা করছো। তোমাদের নিজেদের ভেতর কথোপকথন, পরিবারের সঙ্গে টেলিফোন; সবই আমরা শুনছি।  

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সুত্র : বিবিসি ও রয়টার্স

news24bd.tv/আলী