সুন্দরবনে জোড়ায় জোড়ায় ঘুরছে বাঘ
সুন্দরবনে জোড়ায় জোড়ায় ঘুরছে বাঘ

সংগৃহীত ছবি

সুন্দরবনে জোড়ায় জোড়ায় ঘুরছে বাঘ

বাগেরহাট  প্রতিনিধি :           

সুন্দরবনে জোড়ায় জোড়ায় দল বেধে এখন বাঘ ঘুরে ফিরছে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ এই বনে জোড়া বেধে বাঘ ঘুরে বেড়ানোর দৃশ্য আগে বন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীদের চোখে সচরাচর ধরা না পড়লেও এখন বিরল দৃশ্য দেখছে সবাই।  গত দু’সপ্তাহ ধরে সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীসহ বনজীবী ও ইকো ট্যুরিস্টগণ খাল ও নদ-নদীর তীরে দেখতে পাচ্ছেন জোড়া বেধে বাঘ দাঁড়িয়ে রয়েছে অথবা গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছে।  

সুন্দরবনে প্রধান আকর্ষণ এই বাঘ হলেও সেখানে বাঘ দেখার ঘটনা খুবই বিরল।

তবে সাম্প্রতিক সময়ে সুন্দরবন ঘুরতে যাওয়া একদল ইকো ট্যুরিস্ট পাশাপাশি চারটি বাঘ দেখতে পান। তারা বাঘের ভিডিও ধারণ ও ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিলে রাতারাতি তা ভাইরাল হয়ে যায়।  

এমন বিরল দৃশ্য শুধু ট্যুরিস্টরাই নয়, গত দু’সপ্তাহ ধরে সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীসহ বনজীবীরাও বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের ত্রিকোন আইল্যান্ড, কটকা, ছিটে কটকা, কচিখালী, দুবলা, হিরন পয়েন্ট, আলীবান্ধা, আন্ধার মানিক, জামতলায় নদী ও খালের পাড়ে দেখছেন। একাধিক জেলে, বনজীবী, ইকোট্যুরিস্ট কর্মকর্তা ও বনরক্ষীদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।  

ম্যানগ্রোভ বনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ জানান, বাঘ সাধারণত একা থাকতে পছন্দ করে। তার এলাকার মধ্যে অন্য বাঘকে আসতে দেয় না। তবে নভেম্বর মাসে বাঘের প্রজনন মৌসুম বলে বাঘ জোড়া বেধে ঘুরে বেড়ায়। একই ভাবে মার্চ মাসে গর্ভবতী মা বাঘের কাছেই থাকে সঙ্গী পুরুষ বাঘ।  সুন্দরবন দস্যুমুক্তসহ বন বিভাগের কঠোর নজরদারীর কারনে এই বনে বাঘের সংখ্যাও বেড়েছে।  

গত ৩ বছরে সুন্দরবনে কি পরিমাণ বাঘ বেড়েছে সে বিষয়ে এই বন কর্মকর্তা বলেন, সুন্দরবনে বাঘ বেড়েছে এটা সত্য, তবে কি পরিমাণ বেড়েছে তা জরিপ ছাড়া বলা সম্ভব নয়। সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী, সুন্দরবনে ১১৪টি বাঘ রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মফিজুর রহমান চৌধুরী জানান, সুন্দরবনে আধুনিক প্রযুক্তি নির্ভর স্মার্ট পেট্রোয়ের কারনে বাঘ এখন অতীতের চেয়ে অনেক নিরাপদ।  সুন্দরবনের পূর্ব বিভাগের কটকা অভয়ারণ্য এলাকায় আমি গত ২৪ ফেব্রুয়ারি একসঙ্গে তিনটি বাঘ দেখেছি। ২৫ মিনিট ধরে তিনটি বাঘের চলাফেরা দেখলাম। এ নিয়ে সুন্দরবনে আমি সরাসরি চারবার বাঘ দেখতে পেয়েছি।

news24bd.tv/আলী