বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আলাদা কনজ্যুমার মন্ত্রণালয় করার দাবি

বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আলাদা কনজ্যুমার মন্ত্রণালয় করার দাবি

শেখ জায়েদ

ভোক্তাদের অধিকার সুরক্ষা এবং বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আলাদা কনজ্যুমার মন্ত্রণালয় করার দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা। চট্টগ্রামে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় নায্যতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এ দাবি জানান তারা।

রমজানকে সামনে রেখে ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে এখন থেকেই কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবিও জানান তারা।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, রমজান উপলক্ষে পর্যাপ্ত পণ্য আমদানি করা হয়েছে, নতুন করে দাম বাড়ার সম্ভাবনা নেই।

 

রমজান সামনে রেখে দেশের বাজারে ভোগ্যপণ্যের দাম বেড়ে যায়, এর পেছনে ব্যবসায়ীদেরও থাকে নানা অজুহাত। এ বছর রমজান আসার অনেক আগেই দ্রব্যমূল্য আকাশচুম্বি। কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বলছে বাজারকে ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ থেকে সরকারের নিয়ন্ত্রণে আনতে হবে।

চট্টগ্রামে বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনায়ও উঠে আসে দ্রব্যমূল্য পরিস্থিতি। জেলা প্রশাসন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ক্যব যৌথভাবে এ আয়োজন করে।

ব্যবসায়ীরা বলছেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং ভোক্তাদের অধিকার সুরক্ষায় আলাদা কনজ্যুমার মন্ত্রণালয় করা জরুরি।

দেশের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারী বাজার খাতুনগঞ্জে রমজান সামনে রেখে নিত্যপণ্যের পর্যাপ্ত আমদানি ও মজুদ রয়েছে বলে জানান ব্যবসায়ীরা। আর এখন থেকেই সরকারি মনিটরিং শুরু হয়েছে বলে জানান অতিরিক্ত বিভাগীয় কমিশনার।

তেলসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্যে শুল্ক প্রত্যাহার ও কমানোর মতো পদক্ষেপে নিত্যপণ্যের দাম কেমতে শুরু করেছে বলেও জানান ব্যবসায়ীরা। গুজবে কান দিয়ে অতিরিক্ত পণ্য ক্রয় না করতে অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা।

news24bd.tv তৌহিদ