দ্বিতীয় শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্পের উদ্বোধন কাল

দ্বিতীয় শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্পের উদ্বোধন কাল

নয়ন বড়ুয়া জয়

চট্টগ্রামে শতভাগ সুপেয় পানি নিশ্চিত করতে শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প ২ এর উদ্বোধন কাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এই প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্প থেকেই প্রতিদিন ১৪ কোটি ত্রিশ লাখ লিটার পানি যুক্ত হবে ওয়াসার পাইপলাইনে। সব মিলিয়ে প্রতিদিন ৪০ কোটি লিটার পানি সরবরাহ করবে ওয়াসা।

২০৩০ সাল পর্যন্ত সুপেয় পানির কোন সংকট হবে না বললেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।  

সুপেয় পানির জন্য হাহাকার চট্টগ্রাম নগরবাসীর। এমন দৃশ্য এখন খুব কম চোখে পড়ে । কারণ ওয়াসার একের পর এক নতুন প্রকল্প থেকে সুপেয় পানি সরবরাহ হওয়ায় সুফল পাচ্ছেন নগরবাসী। যেখানে চট্টগ্রাম নগরবাসীর সুপেয় পানি চাহিদা ৫০ কোটি লিটার সেখানে শেখ হাসিনা পানি শোধনাগার চালু হলে ওয়াসার সুপেয় পানি সরবরাহ হবে ৪০ কোটি লিটার পর্যন্ত। বুধবার সকালে এই শোধনাগার প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

নগর পরিকল্পনা বিদরা ও নগরবাসীরা বলছেন, আরো নতুন নতুন প্রকল্প চালু হলে সুপেয় পানির আর সংকট হবেনা চট্টগ্রামে।  

এই প্রকল্পে জাপানের জাইকা, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪ শত ৯১ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে জাইকা ৩ হাজার ৬ শত ২৩ কোটি ২৮ লাখ, বাংলাদেশ সরকার ৮ শত ৪৪ কোটি ৮০ লাখ এবং চট্টগ্রাম ওয়াসার তহবিল থেকে ২৩ কোটি ৭ লাখ টাকা অর্থায়ন করা হয়েছে।
news24bd.tv/আলী