স্মার্টফোনের চার্জ ধরে রাখার ৫ উপায়
স্মার্টফোনের চার্জ ধরে রাখার ৫ উপায়

প্রতীকী ছবি

স্মার্টফোনের চার্জ ধরে রাখার ৫ উপায়

অনলাইন ডেস্ক

তথ্য প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে নিত্য নতুন স্মার্টফোন। সাধের এই প্রিয় স্মার্টফোনটি প্রাত্যহিক জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সারাদিন ব্যবহারের ফলে স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। সাধারণত ব্যবহারের দুই বছর পর ফোনের ব্যাটারির সক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে।

তাই প্রিয় ফোনে অধিক সময় চার্জ ধরে রাখতে কিছু উপায় সবার জেনে রাখা উচিৎ। আজ জানাবো আপনাদের সেরকম কিছু টিপস..

অতিরিক্ত চার্জ দেবেন না
আমাদের অনেকেরই বদ অভ্যাস আছে ফোন সম্পুর্ণ চার্জ হয়ে যাওয়ার পরও  প্লাগ অন করে রাখে, যা ব্যাটারির হেলথ ড্যামেজ করে ফেলে। তাই চার্জ শেষ হওয়ার পর আনপ্লাগ করে ফেলুন। ফোনের চার্জ সম্পুর্ণ না করে ৮০ শতাংশ করে ব্যবহার করলে ফোনের ব্যাটারির আয়ু অনেক বাড়ে।

অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ রাখুন
আপনার অজান্তেই অনেক অ্যাপস ব্যাকগ্রাউন্ডে চলমান থাকে। এর ফলে চার্জ ক্ষয় হতে থাকে। তাই ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপসগুলো বন্ধ রাখুন। প্রয়োজনে এসব অ্যাপস খুঁজে দেখে বন্ধ করুন।

ব্রাইটনেস কমিয়ে রাখুন
ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। অনেকেই অটো ব্রাইটনেস ব্যবহার করে চার্জ দ্রুত শেষ করে ফেলে। সুতরাং প্রয়োজন অনুযায়ী ব্রাইটনেস ব্যবহার করুন। এতে করে অনেকসময় ফোনের ব্যাটারির চার্জ পাবেন।

আরও পড়ুন : অষ্টম শ্রেণি পাসে জনবল নেবে বিআরটিএ

পাওয়ার সেভিং মুড অন রাখুন
পাওয়ার সেভিং মুড অন রাখুন, এর ফলে অপ্রয়োজনীয় অ্যাপস আর ফাংশনগুলো বন্ধ হয়ে গিয়ে প্রয়োজনীয় অ্যাপস আর ফাংশনগুলো চলমান থাকবে।

থার্ড পার্টি অ্যাপস এড়িয়ে চলুন
অনেক সময় বিভিন্ন থার্ড পার্টি অ্যাপসের জন্য ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। বিভিন্ন প্রয়োজনে থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করতে হলেও যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। কিন্তু থার্ড পার্টি অ্যাপস বেশি জরুরি হলে সেটিংস এ গিয়ে আপনার কি কি তথ্যর প্রবেশাধিকার নিচ্ছে সেসব চেক করুন। অপ্রয়োজনীয় অনুমতি নিলে সেটা বন্ধ রাখুন।

লাইভ ওয়ালপেপার ব্যবহার থেকে বিরত থাকুন
লাইভ ওয়ালপেপার ফাংশন অনবরত চলতে থাকে বিধায় চার্জ খরচ হতে থাকে। তাই ফোনের চার্জ সাশ্রয় করার জন্য লাইভ এনিমেশন ওয়ালপেপার ব্যবহার থেকে বিরত থাকুন।

news24bd.tv/আলী