কী করলে রাতে ভালো ঘুম হবে, জানালেন গুগলের সিইও! 

সংগৃহীত ছবি

কী করলে রাতে ভালো ঘুম হবে, জানালেন গুগলের সিইও! 

অনলাইন ডেস্ক

ঘুমের সমস্যায় অনেকেই ভোগেন। সারাদিন পরিশ্রমের পর রাতে একটা শান্তির ঘুম সবাই চান। তবে ঘুম আসতে চায় না অনেকের। মানুষ স্বস্তি পেতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে, কেউ গান শোনে, কেউ আবার যোগ-ধ্যানের মাধ্যমে মনকে শান্ত করার চেষ্টা করে।

কিন্তু গুগল এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই এই সমস্যা থেকে মুক্তির উপায় জানালেন।

সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে সুন্দর পিচাই জানিয়েছেন, নিজেকে স্থির রাখতে তিনি কী করেন। শিথিল করার জন্য সুন্দর পিচাইয়ের এই কৌশলটি আপনার জন্যও কার্যকর হতে পারে।

সাক্ষাৎকারে সুন্দর পিচাই জানান, তিনি নিজেকে শান্ত করার জন্য নন স্লিপ ডিপ রেস্ট (NSDR) কৌশল অনুসরণ করেন।

এর জন্য চোখ বন্ধ করে মাটিতে শুতে হবে। এরপরে শরীর এবং হাত ও পা শিথিল করতে হবে। তারপর যেকোনও একটি বিষয়ে মনোযোগ দিন। আপনি মনে মনে খোলা নীল আকাশ বা একটি অন্ধকার ঘরের কথা ভাবতে পারেন। এ সময় আপনার শ্বাস এবং শরীরের বিভিন্ন অংশে সংবেদনগুলির দিকে মনোযোগ দিন।

তবে  সুন্দর পিচাইয়ের এইসব করতে ভালো লাগে না। তিনি জানান, 'মেডিটেশন করতে আমার খুব কষ্ট হয়,তাই আমি ইউটিউবে NSDR  ভিডিও চালিয়ে আরাম করি'।

NSDR এর মাধ্যমে, গভীর বিশ্রাম মেলে, যা সাধারণত ঘুমিয়ে পাওয়া যায় না।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ডা. হুবারম্যান ল্যাব জানান, এনএসডিআর কৌশলগুলি অনেককে আকর্ষণ করে যারা ধ্যান ইত্যাদিতে অভ্যস্ত নয়।

ড. হুবারম্যান বলেন, তিনিও দীর্ঘদিন ধরে এই কৌশল অনুসরণ করছেন। যাদের ঘুমের সমস্যায় পড়তে হয় তাদের জন্য এই কৌশলটি খুব শক্তিশালী প্রমাণিত হতে পারে।

তিনি আরও বলেন, এই কৌশলে ঘুম যেমন দ্রুত আসে, তেমনি মানসিক চাপও কমে।

সুন্দর পিচাই বলেন, তিনি প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমান, তারপরে তিনি সকাল ৬টা ৪৫ মিনিটে বা সাড়ে ৭টায় ঘুম থেকে ওঠেন।

গত ১৫ বছর ধরে শুধুমাত্র এক ধরণের ব্রেকফাস্ট তৈরি করেন এবং তা হলো ডিম টোস্ট এবং গরম চা। সকালের ব্রেকফাস্টের পর খবর পড়া সুন্দর পিচাইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।

সুন্দর পিচাই আরও বলেন, ধ্যানের চেয়ে ভালো হাঁটা। এটি তার জন্য খুব উপকারী প্রমাণিত হয়। হাঁটতে হাঁটতে তিনি অনেক ভালোভাবে চিন্তা করতে পারেন বলেও জানান।

news24bd.tv রিমু