শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৪ ঘণ্টা ০০ মিনিট আগে

গোলশূন্যতে প্রথমার্ধ শেষ করেছে ব্রাজিল-মেক্সিকো

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গোলশূন্যতে প্রথমার্ধ শেষ করেছে ব্রাজিল-মেক্সিকো

ফেবারিটদের পতনের বিশ্বকাপে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল দ্বিতীয় রাউন্ডেই কঠিন লড়াইয়ের সামনে পড়ে মেক্সিকর সাথে। ম্যাচের শুরুতেই শক্ত রক্ষণভাগ নিয়ে একাদশ সাজায় মেক্সিকো। গ্রুপ পর্বে দারুণ খেলে এসে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকানদের সঙ্গে প্রথমার্ধ শেষ করলো গোলশূন্য থেকে।

প্রথমার্ধের খেলা শেষে ব্রাজিল ০-০ মেক্সিকো।

পুরো ম্যাচেই ব্রাজিলের সঙ্গে সমান তালে লড়েছে বিশ্বকাপের গ্রুপ পর্বে জার্মানিকে হারানো মেক্সিকো। ম্যাচের দুই মিনিটে আক্রমণ করে বসে মেক্সিকো। ডান পাশ থেকে ডি বক্সের বাইরে লোজানোর শট মিরান্ডার গায়ে লেগে প্রতিহত হয়। ৫ মিনিটে ম্যাচে প্রথমবারের মোট গোলমুখে শট নেয় ব্রাজিল। ২০ গজ দূর থেকে নেইমারের নেওয়া দুর্দান্ত শট রুখে দেন ওচোয়া।

রাশিয়া বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে আর্জেন্টিনা, স্পেনসহ আলোচিত দলের বেশিরভাগই ইতিমধ্যে বিদায় হয়ে গেছে। ফুটবল বিশ্লেষক, বিশ্বকাপের আয়োজক ও সমর্থকরা স্বাভাবিকভাবেই মনে করেছিলেন এবারের ফাইনাল খেলবে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি বা স্পেনের মতো ফেভারিট দলগুলো। কিন্তু তারা হতাশ করেছে। আর্জেন্টিনার কট্টর সমর্থকদের কাছে মেসিবিহীন এ বিশ্বকাপের আমেজ এখন আর নেই।

তবে আশা জাগিয়ে রেখেছে নেইমারদের ব্রাজিল। আজকের ম্যাচটি ব্রাজিল-মেক্সিকো উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ। হেরে গেলেই বিদায় নিতে হবে। সেই সমীকরণ থেকে উভয়ের লক্ষ্য জয়।

আরও পড়ুন:নেইমারের দিকে তাকিয়ে বিশ্ব

সমীকরণ বলছে ১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো।

বিশ্বকাপের মঞ্চে চারবারের সাক্ষাতে একবারও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো, হজম করেছে ১১ গোল। সামারায় আজ মেক্সিকোর ফুটবলাররা কি পারবেন অতীতের সেই বাজে রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়তে? সেটাই দেখার বিষয়।

ব্রাজিল একাদশ : অ্যালিসন, থিয়াগো সিলভা (অধিনায়ক), মিরান্দা, ফ্যাগনার, ফিলিপে লুইস, কৌতিনহো, ক্যাসেমিরো, পওলিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল হেসুস এবং নেইমার।

মেক্সিকো একাদশ : গুইলের্মো ওচোয়া (গোলরক্ষক), আয়ালা, কার্লোস স্যালসেদো, রাফা মারকুয়েজ (অধিনায়ক), এডসন আলভারেজ, কার্লোস ভেলা, আন্দ্রেস গুয়ার্দাদো, হেক্টর হেরেরা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হার্ভিং লোজানো, গালার্দো।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য