রুশ সৈন্য নিহতের সংখ্যা জানালো ইউক্রেন
রুশ সৈন্য নিহতের সংখ্যা জানালো ইউক্রেন

সংগৃহীত ছবি

রুশ সৈন্য নিহতের সংখ্যা জানালো ইউক্রেন

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধে পারমাণবিক শক্তিধর রাশিয়ার জয়ের সম্ভবনা বেশি হলেও যুদ্ধ জয়ে দারুণ আশাবাদী ইউক্রেনের প্রেসিডেন্ট।  এদিকে যুদ্ধের একুশতম দিনেও ইউক্রেনে থামেনি সংঘাত। বুধবারও কিয়েভে চলমান কারফিউর মধ্যেই বিভিন্ন আবাসিক ভবনে আগ্রাসন চালিয়েছে রুশ সেনারা।

অন্যদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনে রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে।

এছাড়া ইউক্রেনের সৈন্যরা রাশিয়ার ৪৩০টি ট্যাংক, এক হাজার ৩৭৫টি সাঁজোয়া যান, ৮৪টি বিমান, ১০৮টি হেলিকপ্টার ও ১১টি ড্রোন ধ্বংস করেছে।

ফেসবুক পোস্টে দেশটিরর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়,  এই পরিসংখ্যান আনুমানিক এবং তীব্র লড়াইয়ের কারণে এই পরিসংখ্যান যাচাই করা জটিল।

গত ২ মার্চ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে ৪৯৮ রুশ সৈন্য নিহত হয়েছে বলে স্বীকার করে। তারপর থেকে দেশটিতে অভিযানে যাওয়া সৈন্যদের হতাহতের ব্যাপারে আর কোনো হালনাগাদ তথ্য প্রকাশ করেনি মস্কো।

এদিকে, গত কয়েক সপ্তাহের যুদ্ধে ইউক্রেনের বিভিন্ন শহর প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এর মাঝে প্রায় প্রতিদিনই দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা দফায় দফায় শান্তি আলোচনা করলেও এখন পর্যন্ত যুদ্ধের তীব্রতা কমেনি।

ইউরোপ ইউক্রেনের পাশে আছে বলে আশ্বাস দিয়েছেন পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং স্লোভেলিয়ার প্রধানমন্ত্রীরা। অন্যদিকে,ইউক্রেন-রাশিয়ার পঞ্চম দফার আলোচনাও ফলপ্রসু হয়নি। তবুও বুধবার ফের আলোচনায় বসছে দুইপক্ষ।

news24bd.tv/আলী