সজনে ডাটার দাম অতীতের সব রেকর্ড ভেঙেছে
সজনে ডাটার দাম অতীতের সব রেকর্ড ভেঙেছে

সংগৃহীত ছবি

সজনে ডাটার দাম অতীতের সব রেকর্ড ভেঙেছে

অনলাইন ডেস্ক

সবজি বাজারে অতীতের সব রেকর্ড ভেঙেছে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটা। ডাটার দাম চাওয়া হচ্ছে কেজি ৪০০ টাকা। নতুন এই সবজি সজনে খুলনার বাজারে উঠেছে। খুলনা মহানগরী ও আশপাশের উপজেলার বাজার যাচাই করে এ দাম জানা গেছে।

 

ব্যবসায়ীরা বলছেন, অসময়ের বৃষ্টি আর ঝোড়ো হাওয়ার কারণে এবার সজনের ফলন কম হয়েছে। তাই দামও বেশি। আয়রন, ক্যালসিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট-সমৃদ্ধ সজনে ডাটা স্বাস্থ্য সুরক্ষায় অত্যন্ত কার্যকরী। খেতেও সুস্বাদু এ সবজি।

ডুমুরিয়া উপজেলার কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন জানান, ‘অন্যান্য বছরের তুলনায় এবার সজনে গাছে ব্যাপক ফুল ও মুকুল এলেও ফেব্রুয়ারিতে দমকা হাওয়া আর বৃষ্টিতে ঝরে যায়। যে পরিমাণে ফুল এসেছিল তাতে কৃষকের মনে আশার সঞ্চার হয়েছিল। আবহাওয়া ভালো থাকলে এবার আশাতীত সজনে ডাটা পাওয়া যেতো। ’

মেডিসিন বিশেষজ্ঞ ডা. এস এম নাহিদ কামাল সুমন জানান, সজনের অনেক উপকারিত রয়েছে। এর ডাটা, ফুল ও পাতা বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার ও রান্না করে খাওয়া যায়।  

ঠান্ডা, জ্বর, কাশি দূর করতে সজনের তরকারি বা সুপ বেশ উপকারী। দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে বলে উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সজনে বেশ উপকারী।  

গ্যাস, বদহজম, বসন্ত, শ্বাসকষ্ট, প্রদাহজনিত রোগ, অ্যালার্জি, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, লিভার ও কিডনি রোগে সজনের ব্যাপক উপকারিতা রয়েছে। শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনের জুড়ি নেই।

news24bd.tv/ কামরুল