ডায়মন্ড আসল না নকল, বিনামূল্যে পরীক্ষা করুন জুয়েলারি এক্সপোতে

ডায়মন্ড আসল না নকল, বিনামূল্যে পরীক্ষা করুন জুয়েলারি এক্সপোতে

অনলাইন ডেস্ক

বিনামূল্যে মাত্র ১ মিনিটেরও কম সময়ের মধ্যে ডায়মন্ড পরীক্ষার সুযোগ মিলছে বাংলাদেশ জুয়েলারি মেলাতে। মেলার দর্শনার্থীদের জন্য আকর্ষণীয় এ সুযোগ নিয়ে এসেছে এসজিএল। দর্শনার্থীরা জুয়েলারি এক্সপোতে এসে জানতে পারবেন তাদের ব্যবহার করা ডায়মন্ড ন্যাচারাল নাকি ল্যাবরেটরি মেইড। আর ল্যাবরেটরি মেইড হলেও কোন মানের সেটা অনায়াসেই জানা যাবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা-আইসিসিবিতে তিন দিনব্যাপী বাংলাদেশ জুয়েলারি এক্সপো- ২০২২’র উদ্বোধন করা হয়। এর মধ্যে ১নম্বর ভবনে রয়েছে ডায়মন্ড পরীক্ষার বুথ এসজিএল।

এসজিএলের ল্যাব ম্যানেজার সৌরভ বণিক বলেন, মেলা চলাকালীন যে কেউ এখানে এসে বিনামূল্যে ডায়মন্ড পরীক্ষা করতে পারবেন। পরীক্ষা করে আমরা বলে দেব তাদের ডায়মন্ড ন্যাচারাল নাকি ল্যাবরেটরি মেইড।

আর ল্যাবরেটরি মেইড হলেও কোন মানের সেটি জানা যাবে পরীক্ষায়।

তিনি বলেন, মাত্র ৪০ থেকে ৫০ সেকেন্ডে বাংলাদেশে আমরাই প্রথম ডায়মন্ড পরীক্ষার প্রযুক্তি এনেছি। ডায়মন্ড পরীক্ষার মেশিনটি জার্মানির। এটি সম্পূর্ণ নির্ভুলভাবে বলে দেয় ডায়মন্ড ন্যাচারেল নাকি ল্যাবরেটরি মেইড।

বাংলাদেশ জুয়েলারি এক্সপো আয়োজক কমিটির চেয়ারম্যান ও বাজুসের কোষাধ্যক্ষ উত্তম বনিক বলেন, বাংলাদেশে এই প্রথম ডায়মন্ড নির্ভুলভাবে পরীক্ষার প্রযুক্তি এসেছে। জুয়েলারি এক্সপোতে এসে যে কেউ নিজেদের ব্যবহৃত ডায়মন্ড বিনামূল্যে পরীক্ষা করে নিতে পারেন।

তিনি বলেন, এই পরীক্ষায়র মাধ্যমে আমাদের দর্শনার্থীরা নিজেদের ব্যবহার করা ডায়মন্ড সম্পর্কে সত্যিকারের ধারণা নিয়ে যেতে পারবেন। ডায়মন্ডের মান সম্পর্কেও জানতে পারবেন।

এর আগে দুপুরে দেশবরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন এই এক্সপোর উদ্বোধন করেন। এ সময় দেশের ঐতিহ্যবাহী বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন। মেলা ১৭, ১৮, ১৯ মার্চ সকাল ১০টা থেকে রাত ৮ পর্যন্ত দর্শনার্থী ও ক্রেতার জন্য উম্মুক্ত থাকবে।

মেলায় দর্শনার্থীদের নানা আকর্ষণীয় সুবিধা রাখা হয়েছে। এর মধ্যে রাখা হয়েছে ২৫ লাখ টাকা পুরস্কার। ১২ জনকে র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে এ ২৫ লাখ টাকা দেওয়া হবে। এর মধ্যে প্রথম পুরস্কার হিসেবে একজন পাবেন ১০ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার হিসেবে ৫ লাখ টাকা পাবেন একজন। এ ছাড়া ১ লাখ টাকা করে ১০ জন পাবেন পুরস্কার।

মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান বলেন, মেলায় প্রবেশের সময় নির্ধারিত কুপন পূরণ করে বক্সে রেখে যাবেন দর্শনার্থীরা। মেলার শেষ দিন এই কুপনগুলো থেকে র‌্যাফেল ড্র করা হবে। র‌্যাফেল ড্র’য়ের মাধ্যমে ১২ জন সৌভাগ্যবান দর্শনার্থী পাবেন মোট ২৫ লাখ টাকা। তাদেরকে কোনো পণ্য কিনতে হবে না। শুধু মেলার দর্শনার্থী হয়েই এই পুরস্কার পাবেন তারা।

বাজুস জানায়, হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুঃসাহসিক এক অভিযাত্রায় সহযাত্রীদের সাথে নিয়ে দেশের অর্থনৈতিক খাতের উন্নয়নের অগ্রযাত্রায় যোগ দিতে বাজুস এই প্রথম বাংলাদেশে জুয়েলারি এক্সপো ২০২২’এর আয়োজন করেছে।

news24bd.tv তৌহিদ