ছুটির দিনে জুয়েলারি এক্সপোতে দর্শনার্থীদের ব্যাপক ভিড়

সংগৃহীত ছবি

ছুটির দিনে জুয়েলারি এক্সপোতে দর্শনার্থীদের ব্যাপক ভিড়

ফাতেমা কাউসার

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দেশে প্রথমবারের মতো তিনদিনব্যাপি ‘বাংলাদেশ জুয়েলারি এক্সপো-২০২২’। স্বর্ণ শিল্ম খাতের এ মেলা চলবে আগামীকাল ১৯ মার্চ পর্যন্ত।

শুক্রবার ছুটির দিন থাকায় মেলায় প্রচুর দর্শনার্থীর ভিড় দেখা গেছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে তারা মেলায় প্রবেশ করছেন।

জুয়েলারি এক্সপোর প্রতিটি স্টলে দেখা যাচ্ছে ক্রেতাদের ভিড়।

মেলায় আসা একজন ক্রেতা বললেন, জুয়েলারি পণ্য বিভিন্ন জায়গা থেকে কেনা যায়। তবে মেলায় এসে বাস্তবে দেখে একেবারে নিখুঁতভাবে বিভিন্ন দোকান ঘুরে ঘুরে কেনার সুযোগ পাওয়া যাচ্ছে। বিভিন্ন স্টল ছাড়, উপহারসহ নানা ধরণের অফার দিয়েছে।

এসব পেয়ে আমরা সন্তুষ্ট।

অন্যদিকে স্টলে থাকা ব্যবসায়ীরা বলছেন, শুক্রবার ছুটির দিন থাকায় প্রচুর সংখ্যক ক্রেতা দর্শনার্থীর সমাগম হয়েছে। আমরা আশা করছি, আমাদের কাঙ্ক্ষিত বেচাকেনা করতে পারব। তারা বলেন, বাংলাদেশে এটা প্রথমবারের মতো মেলা। আমরা আশা করবো আগামীতে আরো ভালোভাবে সবাই যেন অংশগ্রহণ করতে পারে।

ক্রেতারা কি ধরনের সুযোগ সুবিধা পাচ্ছে বা তাদের জন্য কি কি অফার রেখেছেন-এমন প্রশ্নের জবাবে স্টলে থাকা একজন জানালেন, বিভিন্ন গহনা তৈরির খরচে ছাড় দেয়াসহ ডায়মন্ড ও  স্বর্ণে নানা ধরনের মূল্যছাড় থাকছে। ক্রেতাদেরকে আমরা বোঝাচ্ছি যে, আমাদের নিজস্ব কিছু পণ্য রয়েছে যেগুলো আমরা নিজেরাই যোগান দিয়ে থাকি। আমরা তাদেরকে উদ্বুদ্ধ করছি যাতে পরবর্তীতে তারা আমাদের বিভিন্ন শোরুম থেকে কেনাকাটা করতে পারেন।

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের (বাজুস) কোষাধ্যক্ষ ও এক্সিবিশন ট্রেড অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান উত্তম বণিক নিউজ টোয়েন্টিফোরকে বললেন, আমরা প্রত্যাশা করছি আজকে অনেক বেশি রেসপন্স পাবো।  মেলার সময় বাড়াবেন কি না এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন, বাজুস সভাপতির এমন নির্দেশনা রয়েছে যে দর্শনার্থী বাড়লে মেলার সময় বাড়িয়ে দেওয়া হবে, তবে দিন বাড়ানো যাবে না।
প্রথমবারের মতো এই আয়োজনে আপনারা কতটুকু সফল? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার তো মনে হচ্ছে পুরোপুরিই সফল। পরবর্তীতে আমরা আরো বড় পরিসরে মেলা আয়োজনের চিন্তাভাবনা করছি।

আয়োজকরা জানিয়েছেন, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সব ক্রেতা-দর্শনার্থীর জন্য বিনামূল্যে প্রবেশ উন্মুক্ত থাকবে। মেলায় আসা দর্শনার্থীদের জন্য র‌্যাফেল ড্রতে রয়েছে নগদ ১০ লাখ টাকার প্রথম পুরস্কার, ৫ লাখ টাকার দ্বিতীয় পুরস্কার ও তৃতীয় পুরস্কার হিসেবে পরবর্তী ১০ জনের জন্য রয়েছে ১ লাখ টাকা করে ১০টি পুরষ্কার।

মেলায় আগত সাংবাদিকদের জন্য থাকবে আলাদা র‌্যাফেল ড্র। তিন দিনের এ এক্সপোতে দুই লাখেরও বেশি দর্শনার্থীর আগমন ঘটবে বলে আশা করছেন আয়োজকগণ। এক্সপোতে মোট ৬৫টি স্টল রয়েছে। দেশ-বিদেশের ক্রেতা-বিক্রেতারা এতে অংশ নিচ্ছেন। মেলা শেষ হবে আগামীকাল শনিবার।

news24bd.tv/এআর-কাবুল