ইউক্রেনের মরিউপোলে তুমুল সংঘর্ষ

ইউক্রেনের মরিউপোলে তুমুল সংঘর্ষ

অনলাইন ডেস্ক

ইউক্রেনের মরিউপোলের পুরো শহরজুড়েই আক্রমণ জোরদার করেছে রুশ সেনারা, চলছে তুমুল সংঘর্ষ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন, ইউক্রেনের দনবাস অঞ্চলে গণহত্যা বন্ধ করার লক্ষ্যেই মূলত দেশটিতে বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে। তবে যুদ্ধে কারও স্বার্থ হাসিল হবে না বলে বাইডেনের সঙ্গে ফোনালাপে জানিয়েছে শি জিনপিং। এসময় প্রায় ২ ঘণ্টা বৈঠক করেন শি বাইডেন।

এদিকে সংকট নিরসনে রাশিয়াকে ফলপ্রসূ আলোচনার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনেস্কি।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বন্দরনগরী মরিউপোল দুই সপ্তাহের বেশি সময় ধরে ঘিরে রেখেছিল রুশ বাহিনী। এবার শহরের কেন্দ্রস্থলে পৌঁছে গেছে রুশ সেনারা বলে জানিয়েছেন মরিওপোল মেয়র। যেখানে রুশ আর ইউক্রেন সেনাদের চলছে লড়ায়।

কিয়েভসহ বেশ কয়েকটি শহরে অব্যাহত রয়েছে রুশ হামলা।

এদিকে সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের ডাকে, চীনের প্রেসিডেন্ট সি জিন পিংয়ের সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভিডিও কলে ১ ঘণ্টা ৫০ মিনিট আলাপ করেন তাঁরা। ফোনালাপে চীনা প্রেসিডেন্ট উল্লেখ করেছেন এমন সংঘাত কোনও দেশের স্বার্থের পক্ষে নয়।

এদিকে বেইজিং মস্কোকে সহায়তা করলে চীনকে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে বলে সতর্ক করেছে বাইডেন।

এদিকে সংকট নিরসনে রাশিয়াকে ফলপ্রসূ আলোচনার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি। দিয়েছেন কড়া সতর্ক বার্তাও।

মস্কোর এখন কথা বলার সময়, ইউক্রেনের  আঞ্চলিক অখণ্ডতা এবং ন্যায়বিচার পুনরুদ্ধারের সময় এসেছে। অন্যথায়, রাশিয়াকে  মূল্য আরো বেশি দিতে হবে যা প্রজন্মের জন্য আর মাথা তুলতে পারবে না।

তবে বৈঠক যে সফল হচ্ছে না তার জন্য  ইউক্রেনকে দায়ি করেছে মস্কো। ইউক্রেনের দনবাস অঞ্চলে গণহত্যা বন্ধ করার লক্ষ্যেই মূলত দেশটিতে বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে বলে দাবি করেছেন পুতিন।

এমনকি ইউক্রেনে ঢোকার চেষ্টা করলে যেকোনো অস্ত্রের চালানকেই টার্গেট করবে রাশিয়া বলে হুঁশিয়ারি দিয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ।

news24bd.tv তৌহিদ