রাজশাহীতে প্রতি কেজি আম মাত্র ১২ টাকা !

রাজশাহীতে প্রতি কেজি আম মাত্র ১২ টাকা !

রাজশাহীতে প্রতি কেজি আম মাত্র ১২ টাকা !

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাজশাহীতে লক্ষ্যমাত্রার তুলুনায় আম উৎপাদন বাম্পার হয়েছে এ বছর। তবে নানা কারণে আম নিয়ে শংকায় আছেন চাষীরা। ঈদ উদযাপনসহ অনেক কারণে বেচা-কেনায় ভাটা পড়ায় এখন খরচ উঠাতেই হিমশিম খেতে হচ্ছে তাদের। আমের বাজার দর ও সরকারি উদ্যোগে আম সংরক্ষণে স্থায়ী ব্যবস্থা চাইছেন সংশ্লিষ্টরা।

আম চাষীরা বলছেন, রাজশাহীতে  এ বছর আমের ফলন অনেকটা ভাল হয়েছে। তবে মৌসুমের শুরুতেই রোজা, ঈদ ও বৈরী আবহাওয়ার কারণে আম নিয়ে বিপাকে পড়েছি। ফলে খরচ উঠানো নিয়ে শঙ্কায় আছি।
-----------------------------------------------------------------
আরও পড়ুন : বরগুনায় পুকুর থেকে ১০ হাত লম্বা অজগর ধরলেন সাপুড়ে
-----------------------------------------------------------------

এরই মধ্যে গোপালভোগ, ন্যাংড়া, হিমসাগরসহ বিখ্যাত সব আমের সময় শেষ হয়ে বিক্রি হচ্ছে কেবল ফজলি ও কিছু স্থানীয় জাতের আম।

পাওয়া যাচ্ছে অম্রপলি।

খোঁজ নিয়ে জানা গেছে, গতবছর এ সময় যে আম ১৪০০ থেকে ১৬০০ টাকা মণে বিক্রি হয়েছে, এখন তা বিক্রি হচ্ছে মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা মণে।  অবশ্য এগুলো স্থানীয় জাতের আম। অম্রপলি, ফজলি এখনো বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ২০০০ টাকা মণ দরে। তবে স্থানীয় জাতের আম বিক্রি করতে গিয়ে বিপাকে পড়েছেন আমচাষীরা।

বিশেষজ্ঞদের মতে, আমসহ বিভিন্ন ফল প্রক্রিয়াজাত করতে এ অঞ্চলে একটি কারখানা প্রয়োজন। সেটা হলে কৃষকও আমের দাম ভালো পেত। একইসঙ্গে আম থেকে বিভিন্ন খাদ্যপণ্য প্রস্তুত করে বিদেশেও রপ্তানি করা যেত।

রাজশাহীর ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুব আলম সিদ্দিকী বলেন, রাজশাহী আমের জন্য বিখ্যাত। কিন্তু ভর মৌসুমে চাষীরা আম নিয়ে বিপাকে পড়েন। অনেকে খরচ উঠাতে পারেন না। এটা অনেক সময় নেতিবাচক প্রভাব ফেলে। তাই এ অঞ্চলে ফল প্রক্রিয়াজাতকরণের জন্য ব্যবস্থা দরকার।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর