সাবেক অর্থমন্ত্রী এখন উবার চালক!
সাবেক অর্থমন্ত্রী এখন উবার চালক!

সংগৃহীত ছবি

সাবেক অর্থমন্ত্রী এখন উবার চালক!

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুল গত বছর আগস্টে সশস্ত্র গোষ্ঠী তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার আগের দিন দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেসময় তাকে স্বাগত জানিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। পালানোর সময় ১৬৯ মিলিয়ন ডলার অর্থও নিয়ে যান তিনি এমন অভিযোগও রয়েছে। তবে তার সময়ের মন্ত্রীরা এখন কে কোথায়, তা জানা মুশকিল।

তবে মাঝে মধ্যে ব্যতিক্রমী খবর পাওয়া যায় কারও কারও।

পরিবারের ভরণপোষণের জন্য ওয়াশিংটনে উবারের চালক হিসেবে কাজ করছেন সাবেক আফগান  আশরাফ ঘানি সরকারের সাবেক অর্থমন্ত্রী  খালিদ পায়েন্দা। খবর ওয়াশিংটন পোস্টের।

অর্থমন্ত্রী হিসেবে এক সময় আফগান পার্লামেন্ট ৬ বিলিয়ন ডলারের বাজেট উপস্থাপন করেছিলেন খালিদ পায়েন্দা। কিন্তু গত বছরের মধ্য আগস্টে তালেবান দেশটির ক্ষমতায় আসার পর সপরিবারে কাবুল ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান আফগানিস্তানের সাবেক এ অর্থমন্ত্রী।

রোববার (২০ মার্চ) ওয়াশিংট্ন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে খালিদ পায়েন্দা বলেন, গত সপ্তাহে একরাতে ছয় ঘণ্টা গাড়ি চালিয়ে ১৫০ ডলারের কিছু বেশি উপার্জন করেছেন তিনি।

 ওই সাক্ষাৎকারে খালিদ জানান, ঘানি সরকারের অর্থমন্ত্রী থাকার সময় আফগানিস্তানকে সহায়তা হিসেবে দেওয়া যুক্তরাষ্ট্রের ৬০০ কোটি ডলারের একটি তহবিল দেখভালের দায়িত্ব ছিল তার। অথচ মাত্র ১৫০ ডলার আয় করতে গত সপ্তাহে এক রাতে ছয় ঘণ্টা উবার চালান খালিদ পাইয়েন্দা।  

তিনি বলেন, ‘আগামী দুদিনে যদি ৫০ ট্রিপ দিতে পারি, তাহলে ৯৫ ডলার বোনাস পাব। ’

আফগানিস্তান ছেড়ে যাওয়ার ব্যাপারে খালিদ বলেন, তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার এক সপ্তাহ আগে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করি আমি।  তৎকালীন প্রধানমন্ত্রী আশরাফ ঘানির সাথে তার সম্পর্কের টানাপোড়েন চলছিল সেসময়।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে খালিদ বলেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমারা সৈন্য প্রত্যাহার করে নেয়ায় তালেবান ক্ষমতায় আসতে পেরেছে।

খালিদ আরও জানান, এটা সত্য যে গ্রেফতার আতঙ্কেই আফগানিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পরিবারের সাথে মিলিত হয়েছি। দেশ ছেড়ে আসার পর সবকিছুর সাথে খাপ খাওয়ানোর জন্য বেশ বেগ পোহাতে হয়েছে। তবে পরিবারকে সাহায্য করার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।

news24bd.tv/আলী