রাশিয়ায় কনডমের হাহাকার!
রাশিয়ায় কনডমের হাহাকার!

সংগৃহীত ছবি

বিক্রি বেড়েছে  ১৭০ শতাংশ!

রাশিয়ায় কনডমের হাহাকার!

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের ২৭তম দিনে গড়িয়েছে। ইউক্রেন আক্রমণের পর থেকেই রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছে পশ্চিমা বিশ্ব। তার প্রভাব এসে পড়ছে রাশিয়ার ঘরে! যুদ্ধের প্রভাবে রাশিয়াতে কনডমের হাহাকার শুরু হয়েছে। এমনকি যে কোন সময়ে বন্ধ হয়ে যেতে পারে কনডম সরবহারও।

সেই আশঙ্কায় রুশ নাগরিকরা কনডমের দোকানে লাইন দিচ্ছেন। যুদ্ধের এই মাসে রাশিয়ায় কনডমের বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ। খবর যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম মেট্রো।

নিষেধাজ্ঞার প্রভাবে বড় পতন হয়েছে রাশিয়ার মুদ্রা রুবলের দামে। এই অবস্থায় মস্কোর আকাশে আশঙ্কায় কালো মেঘ কনডমকে ঘিরে। দাম গিয়ে ঠেকতে পারে সাধ্যের বাইরে, বন্ধও হয়ে যেতে পারে সরবরাহ, এই আশঙ্কায় রাশিয়ার আমজনতা ওষুধের দোকানে লাইন দিয়ে কনডম সংগ্রহ করছেন।  রাশিয়ার সবচেয়ে বড় অনলাইন সামগ্রী বিক্রির বিপণী ‘ওয়াইল্ডবেরি’ বলছে, মার্চের প্রথম দু’সপ্তাহে গত বছরের এই সময়ের তুলনায় কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ।  রাশিয়ার বড় ওষুধ বিপণী ‘থার্টি সিক্স পয়েন্ট সিক্স’ বলছে, তাদের কনডম বিক্রি বেড়ে গিয়েছে ২৬ শতাংশ। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে দামও বেড়েছে। মোটের ওপর পাইকারি বাজারে কনডমের দাম বেড়েছে ৩২ শতাংশ। রাশিয়ার সুপার মার্কেটগুলিতে কনডমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

রাশিয়ার অন্যতম বড় যৌনসামগ্রী বিক্রির দোকান ‘প্রেসারভেটিভনায়া সেক্স শপ’এর মালিক ইয়েসেনিয়া শামোনিনা বলেন, মানুষ সম্ভবত ভবিষ্যতের কথা ভেবে বাড়তি কনডম কিনে রাখছেন। আমরা দাম বাড়াতে বাধ্য হচ্ছি। কিন্তু তাতেও বিক্রিতে কোনো প্রভাব পড়ছে না।  রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছে, বিশ্বের অন্যতম কনডম উৎপাদক দেশগুলি যেমন থাইল্যান্ড, ভারত, দক্ষিণ কোরিয়া এবং চিন আগের মতোই রাশিয়ায় কনডম সরবরাহ করে যাচ্ছে। রাশিয়াতে আপাতত ঘাটতির কোনো কারণ নেই বলেও জানান রাশিয়ান এই মন্ত্রী।

প্রসঙ্গত,  চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৯২৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

news24bd.tv/আলী