সুস্থ থাকতে সপ্তাহে দু' থেকে তিনবার হলুদ চা!

সংগৃহীত ছবি

সুস্থ থাকতে সপ্তাহে দু' থেকে তিনবার হলুদ চা!

অনলাইন ডেস্ক

হলুদ কেবল আমাদের রোগ এবং সংক্রমণের থেকে রক্ষা করে না, আমাদের ত্বককেও সুন্দর করে তোলে। এটি প্রদাহ কমায় এবং ঘুম ভালো হতে সহায়তা করে। হলুদ ব্রণ কমায় এবং লিভার ও হার্টকে ভালো রাখে। কিন্তু অমরা এটা জানি কী, শুধু হলুদ দুধ নয়, হলুদ চাও শরীরের জন্য উপকারী? চলুন জেনে নেই হলুদ চায়ের উপকারিতা এবং রেসিপি---

* এক কাপ হলুদ চায়ে  ভিটামিন বি৩, বি৬, তামা, জিঙ্ক, পটাসিয়াম, আয়রন সহ প্রচুর পুষ্টি এবং খনিজ উপাদান থাকে৷ পুষ্টি পদার্থগুলি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং অনেকগুলি দীর্ঘস্থায়ী রোগ এবং প্রদাহের ঝুঁকি কমায়৷

* হলুদে থাকে কারকিউমিন যৌগ যা জয়েন্টের ব্যথা, বাতের ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করে।


 
* হলুদ চা খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে আর্টারি বাইপাস সার্জারি হওয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী।

* হলুদ ক্যান্সার বিরোধী এবং ত্বক, অন্ত্র, স্তন, পাকস্থলী ইত্যাদির ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

* হলুদ রক্তে শর্করার মাত্রা কমায় এবং ডায়াবেটিসের পাশাপাশি অনেক রোগের ঝুঁকি প্রতিরোধ করে। এটি ইনসুলিন উৎপাদনে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তৈরির পদ্ধতি : 

দু’ কাপ পানিতে ১ চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে ৫ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিয়ে হলুদ চা তৈরি করতে পারেন। এবার একটি কাপে বিট নুন, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস এবং আদার রস নিয়ে তাতে এই হলুদ চা ঢেলে দিতে পারেন। এতে হলুদ চায়ের পুষ্টিগুণ আরও বাড়াবে। সপ্তাহে দুই থেকে তিনবার এই চা পান করলে উপকার পাবেন।

সূত্র : নিউজ১৮

news24bd.tv/এমি-জান্নাত   

এই রকম আরও টপিক