ইতালির স্বপ্ন চুরমার করে বিশ্বকাপে নর্থ মেসিডোনিয়া!

সংগৃহীত ছবি

ইতালির স্বপ্ন চুরমার করে বিশ্বকাপে নর্থ মেসিডোনিয়া!

ইমরান হোসেন

আরও একটি বিশ্বকাপ হবে ইতালিকে ছাড়া। বাছাই পর্বেই শেষ হয়ে গেল ইউরো চ‍্যাম্পিয়নদের কাতার ২০২২ বিশ্বকাপে খেলার স্বপ্ন। শেষ মুহূর্তে ইউরোপ সেরাদের ১-০ গোলে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে নর্থ মেসিডোনিয়া। এদিকে চিলিকে ৪-০ গোলে হারিয়েছে ব্রাজিল।

তাদের বড় জয়ের দিনে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল ইকুয়েডর ও উরুগুয়ে।  

আরও এক বিষাদময় বিদায়। ফুটবল বিশ্বকে হতবাক করে কাতার বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বাদ পড়ল ইতালি।   নর্থ মেসিডোনিয়া বিপক্ষে  ১-০ গোলে হেরে বিশ্বকাপ স্বপ্ন মাটিতে মিশে গেল ইউরো চ্যাম্পিয়নদের।

 

২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর এবার ২০২২ বিশ্বকাপেও নেই তারা। টানা দুই বিশ্বকাপে না থাকা এবারেই প্রথম চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য।    

শেষ মুহূর্তে গোল করে ইয়াতালিকে হারিয়ে চমকে দেয় নর্থ মেসিডোনিয়া। এই জয়ে তারা টিকে রইল বিশ্বকাপের দৌড়ে। প্লে অফের আরেক সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারায় পর্তুগাল। এতে করে  রোনালদোর সামনে কাতার বিশ্বকাপের সুযোগ এখনো টিকে আছে।

অন্যদিকে ব্রাজিলের বিশ্বকাপ নিশ্চিত হয়েছে অনেক আগেই। তবু ব্রাজিলের দুরন্ত ফর্ম ছুটছেই। এবার বিশ্বকাপ বাছাইয়ে চিলিকে গোলবন্যায় ভাসালেন নেইমাররা।

শুক্রবার ভোরে চিলির বিপক্ষে ৪-০ গোলের সহজ জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের ৪৪ মিনিটে  দলকে এগিয়ে নেন নেইমার । পরে ব‍্যবধান দ্বিগুণ করেন ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয়ার্ধে বদলি নামার কিছুক্ষণ পর গোল করেন ফিলিপে কৌতিনিয়ো, যোগ করা সময়ে ব‍্যবধান আরও বাড়ান রিচার্লিসন।

একই সময়ে শুরু হওয়া অন‍্য ম‍্যাচে প‍্যারাগুয়ের বিপক্ষে ৩-১ গোলে হেরে গেছে ইকুয়েডর। তবে অন‍্য ম‍্যাচের ফলের ভিত্তিতে বিশ্বকাপে যাওয়া ঠিকই নিশ্চিত হয়েছে তাদের। পেরুকে ১-০ গোলে হারিয়ে তাদের সঙ্গী হয়েছে উরুগুয়ে। ইকুয়েডরের মতো দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নদেরও ১৭ ম‍্যাচে পয়েন্ট ২৫।
news24bd.tv/আলী