যুদ্ধে রুশ সেনা নিহতের সংখ্যা জানালো রাশিয়া

সংগৃহীত ছবি

যুদ্ধে রুশ সেনা নিহতের সংখ্যা জানালো রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের এক মাস পরে নিজেদের ১৩৫১ সেনা নিহতের কথা স্বীকার করল রাশিয়া। যুদ্ধে এখন পর্যন্ত ৩ হাজার ৮২৫ সেনা আহত হয়েছে। শুক্রবার রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা মিখাইল মিজিন্তসেভ সাংবাদিকদের জানান, যুদ্ধ শুরুর পরে ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক, লুহানস্কসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চল থেকে ৪ লাখ ১৯ হাজার ৭৩৬ জন বেসামরিক মানুষকে রাশিয়ায় সরিয়ে আনা হয়েছে।

সরিয়ে আনা ব্যক্তিদের মধ্যে ৮৮ হাজারের বেশি শিশু রয়েছে। যার মধ্যে রয়েছেন ৯ হাজার বিদেশি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর জল, স্থল ও আকাশপথে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী।

তবে এখনো পর্যন্ত কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পারেনি মস্কো। এক মাস পেরোলেও এখনো অবিচল ইউক্রেন। রাশিয়ার বিরুদ্ধে একাধিক শহরে লড়ছে অসংখ ইউক্রেনীয় সেনা।

ইউক্রেনে রুশ আগ্রসনের পর থেকে রাশিয়ার বিরুদ্ধে এরইমধ্যে তিন হাজারের বেশি অবরোধ দিয়েছে পশ্চিমারা। তবে রাশিয়া নতুন বিশ্ব ব্যবস্থায় চীনের সঙ্গে ঘনিষ্ঠতা স্থাপন করায় আর্থিক এবং ভূরাজনৈতিক আলোড়ন তৈরি হয়েছে বিশ্বজুড়ে। মস্কোর ওপর চাপ বাড়ানোর উদ্দেশ্যে ইউরোপ সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে পুতিন এখনো লড়াই শেষ করেননি বলে সতর্কবার্তা দিয়েছে ক্রেমলিন।

সুত্র : এএফপি ও রয়টার্স
news24bd.tv/আলী