আলো নিভিয়ে শহীদদের স্মরণ করল বাংলাদেশ

সংগৃহীত ছবি

আলো নিভিয়ে শহীদদের স্মরণ করল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

অন্যান্য বছরের মতো এবারও ২৫ মার্চ গণহত্যা দিবসে এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক আউট) ছিল সারাদেশ। শুক্রবার (২৫ মার্চ) রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হয়। এই ১ মিনিট অন্ধকারে ছিল পুরো দেশ। এর মাধ্যমে অর্ধশতক আগে এই রাতে নিরীহ বাঙালি জাতির ওপর পাকিস্তানি বাহিনীর নিধনযজ্ঞের বিভীষিকার স্মৃতি স্মরণ করা হলো।

১৯৭১ সালের এই দিনে রাতের আঁধারে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। অপারেশন সার্চলাইট নামে তারা মেতে ওঠে ইতিহাসের নৃশংসতম গণহত্যায়। জাতির জীবনে আসা এই ‘ভয়াল কালরাত’-এ ঘুমন্ত বাঙালিকে নির্বিচারে হত্যা করে পাকিস্তানি সেনারা। জাতীয় সংসদে ২০১৭ সালের ১১ মার্চ এদিন অর্থাৎ ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

তখন থেকে দিনটি জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এই সময়টায় সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় কোনো আলোকসজ্জা করা যাবে না বলে আগেই জানিয়ে রেখেছিল সরকার। তবে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা কেপিআই এবং জরুরি স্থাপনাগুলো ব্ল্যাক আউটের আওতামুক্ত রাখা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাত ৯টা বাজার সঙ্গে সঙ্গে টিএসসি এলাকায় সড়কবাতিসহ গুরুত্বপূর্ণ স্থাপনার বাতিগুলো এক মিনিটের জন্য বন্ধ করে দেওয়া হয়। রাজধানীর ইস্কাটন গার্ডেন এলাকার ভবনগুলোতেও বাতিগুলো রাত ৯টার পর এক মিনিটের জন্য বন্ধ রাখা হয়। এছাড়া ঢাকাসহ সারাদেশেই এক মিনিটের জন্য এই কর্মসূচি পালন করা হয়।

news24bd.tv/আলী