ইউক্রেনে রুশ অভিযানের প্রথম পর্যায় শেষ, লক্ষ্য দোনবাস অঞ্চল
ইউক্রেনে রুশ অভিযানের প্রথম পর্যায় শেষ, লক্ষ্য দোনবাস অঞ্চল

সংগৃহীত ছবি

ইউক্রেনে রুশ অভিযানের প্রথম পর্যায় শেষ, লক্ষ্য দোনবাস অঞ্চল

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের প্রথম ধাপ শেষ হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। গতকাল শুক্রবার রুশ সেনাপ্রধান জানিয়েছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করার ব্যাপারেই এখন মনোযোগ দেওয়া হবে তাদের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিশেষ সামরিক অভিযানের জন্য দু'টি বিকল্প বিবেচনা করেছে রাশিয়া। একটি হলো পুরো ইউক্রেন দখল, আর দ্বিতীয়টি দোনবাস অঞ্চল।

রুশ সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের অপারেশনাল বিভাগের প্রধান সের্গেই রুডস্কয় বলেন, লুহানস্কের ৯৩ শতাংশ এবং দোনেস্কের ৫৪ শতাংশ মস্কোর নিয়ন্ত্রণে থাকায় দোনবাসের দিকেই মনোযোগ দেবে পুতিন প্রশাসন।  

এদিকে, শুক্রবার নিজের সর্বশেষ ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, তার সেনাদের প্রতিরোধ ব্যবস্থা রাশিয়াকে শক্তিশালী আঘাতের মাধ্যমে মোকাবেলা করেছে।

পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা এবং অন্যদের সাথে আলোচনা করতে শুক্রবার পোল্যান্ডের রাজধানী ওয়ার্‌শ পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। দ্বিতীয় মাসে গড়ালো রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলা এই সংঘাত। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।  

news24bd.tv রিমু