পঞ্চাশ বছরে বাংলাদেশ এগিয়েছে অনেকটা পথ
পঞ্চাশ বছরে বাংলাদেশ এগিয়েছে অনেকটা পথ

সংগৃহীত ছবি

পঞ্চাশ বছরে বাংলাদেশ এগিয়েছে অনেকটা পথ

বাবু কামরুজ্জামান

এ বিশ্ব সত্যিই অবাক তাকিয়ে রয় বাংলাদেশের দিকে। করোনাকালে যখন বিপর্যস্ত অর্থনীতি টেনে তুলতে ব্যস্ত বহু উন্নত দেশ, তখন রেকর্ড প্রবৃদ্ধি অর্জন করে উল্টে দিয়েছে পুরো হিসাব। কেবল তাই নয়, বড় প্রকল্প বাস্তবায়ন, রপ্তানি, প্রবাসী আয় আর কৃষিতেও এসেছে অভাবনীয় সাফল্য। যদিও, পণ্যমূল্যের চড়া দাম ভোগাচ্ছে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে।

 

বিশেষজ্ঞরা তাই, পঞ্চাশের বাংলাদেশকে বৈষম্যহীন ও সময়োপযোগী ব্যবস্থার মাধ্যমে দেখতে চান, নতুন এক উচ্চতায়।  

চৈত্রের তপ্ত দুপুরে শীতলক্ষ্যা পারে ঘাস নিতে এসেছেন রূপগঞ্জের বেলদী গ্রামের কৃষক মো. আব্দুল্লাহ। বয়েস ৬০ ছুঁই ছুঁই। মুক্তিযুদ্ধ তো বটেই দেশের অর্থনৈতিক পথচলা আর রূপান্তরের নানা সাক্ষ্যও বহন করে চলছেন।  তার মতে নানা চড়াই উতরাই থাকলেও গেল পঞ্চাশ বছরে বাংলাদেশ এগিয়েছে অনেকটা পথ।

স্বাধীনতার ৫ দশক পর সাধারণ মানুষের ভাগ্য হয়তো পাল্টেছে ; তবু খেটে খাওয়া নিম্ন আয়ের লোকগুলোর  আক্ষেপ জীবনযাত্রার খরচ আর নিত্যপণ্যের চড়া দাম প্রতিদিন আঘাত করে চলছে সংসারের দরজায়। তবে, মহামারীর ধাক্কায় গোটা বিশ্ব যখন বিপর্যস্ত; তা মোকাবেলায় আর অর্থনীতি পুনরুদ্ধারে অনেকটা চমক দেখিয়েছে বাংলাদেশ।  

সবশেষ অর্থ বছরেও অর্জন করে রেকর্ড প্রবৃদ্ধি।  স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে বিশ্বসভায় ধ্বনিত হয়েছে যৌবনাদীপ্ত বাংলাদেশের নাম। জাতিসংঘের কাছেও মিলেছে উন্নয়নশীল দেশের স্বীকৃতি।  স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে আসার প্রধান ৩ সূচক মাথাপিছু আয়; মানব সম্পদ আর অর্থনৈতিক ভঙ্গুরতা যার সবগুলোতেই  অনন্য সাফল্য দেখিয়েছে বাংলাদেশ।

উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে প্রথম সারিতে উঠে আসে বাংলাদেশের নাম। তবু উদীয়মান সূর্যের উজ্জল আলো যেন খানিকটা মেঘে ঢাকা পড়ে অর্থনৈতিক কিংবা রাজনৈতিক ক্ষমতার বৈষম্যের কাছে। যা মোকাবেলা করে এগিয়ে যাওয়াই বড় চ্যালেঞ্জ মনে করছেন এই অর্থনীতি বিশ্লেষক।

তলাবিহীন ঝুড়ি থেকে বিশ্বের ৪১ তম অর্থনীতির দেশ; যা এখন উন্নয়ন অগ্রযাত্রার এক অনন্য রোলমডেল।

news24bd.tv/ কামরুল