ইউক্রেন শিশুদের বিনামূল্যে নাচ শেখাচ্ছে শিকাগোর নৃত্যশিল্পীরা
ইউক্রেন শিশুদের বিনামূল্যে নাচ শেখাচ্ছে শিকাগোর নৃত্যশিল্পীরা

সংগৃহীত ছবি

মনোবল বাড়ানোর উদ্দেশ্যে

ইউক্রেন শিশুদের বিনামূল্যে নাচ শেখাচ্ছে শিকাগোর নৃত্যশিল্পীরা

নিবিড় আমীন

যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেনের শিশুদের মনোবল বাড়ানোর উদ্দেশ্যে এবার বিনামূল্যে ভার্চ্যুয়ালি নাচ শেখানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগোর নৃত্যশিল্পীরা। হরমোভিতসিয়া ইউক্রেনিয়ান ডান্স এনসেম্বল নামের নৃত্য সংস্থাটির সাপ্তাহিক জুম ক্লাসের মাধ্যমে কিছুটা সময়ের জন্য যুদ্ধের আতঙ্ক থেকে দূরে থাকতে পারছে শিশুরা।  

প্রতি সোম, বুধ এবং শুক্রবার শিকাগোতে সকালে জুম ক্লাসের জন্য লগইন করে হরমোভিতসিয়া ইউক্রেনিয়ান ডান্স এনসেম্বল। ৪৫ মিনিট ধরে ইউক্রেনের শিশুদের নাচের ক্লাস নেয় ৪০ বছর পুরোনো নৃত্য সংস্থাটি।

যা কিছুটা সময়ের জন্য যুদ্ধের আতংক থেকে অবকাশ দিচ্ছে তাদের।

এক শিক্ষক জানান, 'এই ক্লাসের আসল উদ্দেশ হলো, সংস্কৃতির সৌন্দর্য তাদেরকে বুঝানো, তাদের মুখে হাসি ফুটানো। অনেক শিশুই আছে যারা বাইরে কি ঘটছে তা জানেনা আবার অনেকেই ভয়টা অনুভব করতে পারে। কিন্তু এই ৪৫ মিনিট তাদের ভয় নির্মূল করে শান্তি দেই আমরা'।

ক্লাসের আকার এবং শিক্ষার্থীদের সংখ্যা বয়স অনুসারে পরিবর্তিত হয়। কখনো কখনো একসাথে যুক্ত হয় ৬ থেকে ১০ বছর বয়সী ২০ জন শিক্ষার্থী। মাত্র কয়েক সপ্তাহ ধরে ক্লাস স্ট্রিম করছে হরমোভিতসিয়া। এরইমধ্যে সেশনগুলি শিশুদের ওপর ইতিবাচক প্রভাব ফেলছে বলেই নিশ্চিতভাবে দাবি করতে পারছে তারা।

সংস্থাটি জানান, 'স্বাধীনতা হচ্ছে এমন কিছু যা সম্পর্কে তারা জানতে চায়। এই ৪৫ মিনিট হচ্ছে তাদের মত প্রকাশের স্বাধীনতা। সংকৃতি প্রকাশের স্বাধীনতা। যা নির্মূল করার চেষ্টা করছে আক্রমণকারীরা। আমরা তা হতে দিবোনা'।

যতদিন পর্যন্ত ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলবে, ততদিন পর্যন্তই সাপ্তাহিক এই পাঠদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নৃত্য সংস্থাটি।

news24bd.tv রিমু