কক্সবাজারে পাঁচ দিনে এক বাংলাদেশিসহ ২০৬ জন রোহিঙ্গা উদ্ধার
কক্সবাজারে পাঁচ দিনে এক বাংলাদেশিসহ ২০৬ জন রোহিঙ্গা উদ্ধার

সংগৃহীত ছবি

কক্সবাজারে পাঁচ দিনে এক বাংলাদেশিসহ ২০৬ জন রোহিঙ্গা উদ্ধার

আইয়ুবুল ইসলাম

কক্সবাজার সমুদ্র উপকূল হয়ে সাগরপথে পাচারের সময় ২০৬ রোহিঙ্গা ও একজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। গেল পাঁচদিনে র‌্যাব ও পুলিশের আলাদা অভিযানে তাদের উদ্ধার করা হয়। এ সময় আটক করা হয়েছে পাচারকারী দালাল চক্রের ২ সদস্যকে। জব্দ করা হয়েছে মানবপাচারে ব্যবহৃত ১টি ট্রলার।

 

অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়ায় মানবপাচার বৃদ্ধি পেয়েছে। রোহিঙ্গাদের টার্গেট করে পাচারকারী দালাল চক্র হয়ে উঠেছে সক্রিয়। এরই জেরে গেল পাঁচ দিনে এক বাংলাদেশিসহ ২০৬ জন রোহিঙ্গা উদ্ধার হয়েছে।

শুক্রবার উখিয়া সমুদ্র উপকূল থেকে দালাল চক্রের ২ সদস্য মোহাম্মদ সোহেল ও মুছা কলিম উল্লাহকে আটক করেছে র‌্যাব। এ সময় ট্রলারসহ এক বাংলাদেশি ও ৫৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে।  

এর আগে সোমবার মহেশখালীর সোনাদিয়া দ্বীপ থেকে ১৪৯ জন রোহিঙ্গাকে উদ্ধার করে পুলিশ। তাদেরকে নোয়াখালীর ভাসানচরে পাঠানো হয়েছে। উদ্ধারকৃতরা জানান, দালাল চক্রকে তারা অগ্রিম ১০ থেকে ২০ হাজার টাকা দিয়ে মালয়শিয়া যাচ্ছিল।

কক্সবাজার র‌্যাব-১৫ এর কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে অধিনায়ক জানান, সংঘবদ্ধ দালাল চক্র মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার জন্য রোহিঙ্গাদের এনে উখিয়া ও টেকনাফ উপকূলের গভীর পাহাড়ি এলাকায় জড়ো করে।

সমুদ্রপথে মানবপাচার কাজে ব্যবহৃত রোড এবং দালাল চক্র চিহ্নিত করা হয়েছে। গোয়েন্দা নজরদারী ও অভিযান অব্যাহত রয়েছে বলে জানান র‌্যাব কর্মকর্তা।

news24bd.tv/ কামরুল