‘ইউক্রেনে যুদ্ধ প্রায় শেষ, এবার ডনবাস অভিযান’
‘ইউক্রেনে যুদ্ধ প্রায় শেষ, এবার ডনবাস অভিযান’

সংগৃহীত ছবি

‘ইউক্রেনে যুদ্ধ প্রায় শেষ, এবার ডনবাস অভিযান’

অনলাইন ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর এক মাস পর রাশিয়ার জেনারেল স্টাফ প্রধান সের্গেই রুডস্কোই সংবাদ মাধ্যমকে জানান, তাদের প্রথম পর্যায়ের সামরিক অভিযান প্রায় শেষের দিকে। ইতিমধ্যে যুদ্ধের লক্ষ্য অধিকাংশই পূরণ হয়ে গেছে। এবার ডনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করার মিশনের নামবে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এ সংবাদ দিয়েছে রুশ বার্তা সংস্থা আরআইএ।

ইতিমধ্যে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ডোনেৎস্কের ৫৪ শতাংশ এবং লুহানস্কের ৯৩ শতাংশ নিয়ন্ত্রণ করছে। দুটি এলাকাকে নিয়ে গঠিত ‘ডনবাস’। ২০১৪ সালে রুশ সমর্থিত বিদ্রোহীরা ডনবাসের বেশ কিছু এলাকা নিয়ন্ত্রণে নেয়। এরপর থেকে ওই অঞ্চলে বিদ্রোহী এবং ইউক্রেনীয় সেনাদের মধ্যে লড়াইয়ে প্রায় ১৫ হাজার মানুষ মারা গেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এখন বলছে, ইউক্রেনে তাদের বিশেষ সেনা অভিযানের দুটো ভিন্ন ভিন্ন লক্ষ্য ছিল। একটি হলো পুরো ইউক্রেন এবং অন্যটি শুধুমাত্র ডনবাস।

সের্গেই রুডস্কোই আরও বলেন, আমাদের অভিজ্ঞতা বলছে, ইউক্রেনের সেনাদের প্রতিরোধ ক্ষমতা দূর্বল ও নিম্নমুখী। গত এক মাসের যুদ্ধে ইউক্রেনের বিমান বাহিনী এবং নৌ বাহিনীর সিংহভাগ ধ্বংস করে দেয়া হয়েছে। ফলে আরো সহজে এবার ডনবাসকে স্বাধীন করার মূল লক্ষ্যপূরণ সম্ভব হবে বলে আশা করা যায়।

তিনি হুশিয়ারি উচ্চারন করে বলেন, ন্যাটো যদি ইউক্রেনের আকাশপথ বন্ধ করার উদ্যোগ নেয়, তাহলে সে দেশের একাধিক শহরে এবার সরাসরি অভিযান চালাবে রুশ সেনারা।

news24bd.tv/এআর-কাবুল