পুতিন ‘কসাই’, তাকে ক্ষমতা থেকে সরে যেতে হবে: বাইডেন
পুতিন ‘কসাই’, তাকে ক্ষমতা থেকে সরে যেতে হবে: বাইডেন

সংগৃহীত ছবি

চলমান যুদ্ধের মধ্যেই ইউরোপ সফরে বাইডেন

পুতিন ‘কসাই’, তাকে ক্ষমতা থেকে সরে যেতে হবে: বাইডেন

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যেই ইউরোপ সফর গেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিস্ময়কর বক্তব্যে রাশিয়ার ক্ষমতায় পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার ক্ষমতায় থাকতে পারবেন না।

শনিবার রাতে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে দেয়া এক বক্তব্যে এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

ওয়ারশ’তে দেয়া বক্তব্যে ‘বিশ্বকে একটি দীর্ঘমেয়াদি যুদ্ধ মেনে নেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে’ বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত হস্তক্ষেপ করে বলেন, প্রেসিডেন্ট পুতিন ক্ষমতায় থাকতে পারবেন না।

এর আগে পোল্যান্ডে আশ্রয় নেয়া ইউক্রেনের একদল শরণার্থীর সঙ্গে কথা বলার সময় রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘কসাই’ বলে আখ্যায়িত করেন বাইডেন।

অবশ্য বাইডেনের এই বক্তব্যের কিছুক্ষণ পর হোয়াইট হাউজের একজন কর্মকর্তা কিছুটা সুর নরম করেন। তিনি বলেন, ওয়ারশ’তে প্রেসিডেন্ট বাইডেন যে বক্তব্য দিয়েছেন তার অর্থ রাশিয়ার ক্ষমতায় পরিবর্তন আনা নয়।

ইউক্রেনে গত এক মাসেরও বেশি সময় ধরে রাশিয়ার সামরিক অভিযান চলছে। মস্কো ঘোষণা করে, এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয় বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই সামরিক অভিযান চালানো হচ্ছে।

তবে আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো কথিত ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ আশঙ্কায় ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে না জড়ালেও কিয়েভকে কোটি কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করে যাচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট থেকে তোলা চিত্র দিয়ে পশ্চিমা দেশগুলো রুশ সেনাদের অবস্থান ইউক্রেনকে জানিয়ে দিচ্ছে।

news24bd.tv রিমু