ইউক্রেনে অর্ধেকেরও বেশি শিশু ঘরছাড়া
ইউক্রেনে অর্ধেকেরও বেশি শিশু ঘরছাড়া

ইউক্রেনে অর্ধেকেরও বেশি শিশু ঘরছাড়া

চন্দ্রানী চন্দ্রা

ইউক্রেনে চলমান সংঘাতে দেশটির অর্ধেকেরও বেশি শিশু ঘরছাড়া, এমন তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল। এতে শিশুদের নিরাপত্তা, তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস যুদ্ধ পরিস্থিতিতে ঝুঁকির মধ্যে রয়েছে। চরম সংকটে যুদ্ধ বন্ধের জন্য প্রচেষ্টা চালানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর আহ্বান সংস্থাটির। কারণ এটিই শিশুদের দুর্ভোগ থেকে বাঁচানোর একমাত্র উপায়।

এক মাসেরও বেশি সময় পেরিয়ে গেছে, ইউক্রেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালাচ্ছে তাদেরই পড়শি দেশ রাশিয়া। এই যুদ্ধে কয়েক হাজার নিরীহ সাধারণ মানুষের প্রাণ গিয়েছে বলে দাবি ভলোদিমির জেলেনস্কি সরকারের। এর পাশাপাশিই বিধ্বস্ত ইউক্রেনের শিশুদের জীবনও।

এছাড়া দুই দেশের দ্বন্দ্বে প্রাণ গেছে কমপক্ষে ১৩৬টি ইউক্রেনীয় শিশুর। জাতিসংঘ শিশু বিষয়ক মুখপাত্র জেমস এল্ডার- চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক-সিজিটিএনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনে এখন অর্ধেকেরও বেশি শিশু ঘরছাড়া।

‘এই সংঘাতে হাজার হাজার ইউক্রেনীয়, বিশেষ করে শিশুরা সবচেয়ে ঝুঁকিতে রয়েছে। ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিতে হামলা হয়েছে আবাসিক এলাকা, হাসপাতাল, স্কুলে। নারীরা বাঙ্কারে সন্তান প্রসব করছে। দেশ জুড়ে শিশুরা যুদ্ধ দেখছে। তারা তাদের বাবা-মাকে আলাদা দেখছে। অনেক শিশু চাপ এবং ট্রমা রয়েছে। তাদের কেয়ার সাপোর্ট দরকার। ’

এদিকে, যুদ্ধ থেকে পালিয়ে বাঁচতে খারকিভের মেট্রো স্টেশনগুলো আশ্রয়স্থল হয়ে উঠেছে ঘরহারা পরিবারগুলোর। প্রত্যেকটা পরিবারের সাথে রয়েছে এক বা একাধিক ‍শিশু।

‘আমরা কোথাও যেতে পারছি না। আগে বাসায় একসাথে থাকতাম, আর এখন স্টেশনে দিন কাটছে। ’

ইউক্রেন ইস্যুতে ঝুঁকির মধ্যে রয়েছে শিশুদের নিরাপত্তা, নিত্য প্রয়োজনীয় জিনিস সবই। পরিস্থিতি স্বাভাবিক হতে হয়তো কয়েক প্রজন্ম লেগে যাবে। কোনও দেশে এত কম সময়ের মধ্যে এত বেশি সংখ্যক শিশুকে ঘরছাড়া হতে হয়েছে। এখন প্রথম এবং সর্বাগ্রে প্রয়োজন যুদ্ধ বন্ধ করার জন্য যে কোনও আন্তর্জাতিক চাপ।

news24bd.tv/তৌহিদ

;