রাশিয়ায় সরকার পরিবর্তনের কাজ ন্যাটোর নয় : জার্মান চ্যান্সেলর

রাশিয়ায় সরকার পরিবর্তনের কাজ ন্যাটোর নয় : জার্মান চ্যান্সেলর

আসমা তুলি

রাশিয়ায় সরকার পরিবর্তনের কাজ ন্যাটোর নয়, এমন কোন অভিপ্রায়ও জোটটির নেই। রোববার এমন মন্তব্য করে, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজ জানান, পুতিন সরকারের পতন চায় না ন্যাটো। এর আগে এই বিষয়ে বাইডেনের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছে হোয়াইট হাউজ। জানিয়েছে, রাশিয়ায় পুতিনের শাসনের অবসানের ডাক দেননি মার্কিন প্রেসিডেন্ট।

যদিও এমন মন্তব্যের জন্য মিত্রদেরও সমালোচনার মুখে পড়েছেন বাইডেন।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একাধিক মন্তব্য যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যকার সম্পর্কের উত্তাপকে প্রায় ফুটন্ত পর্যায়ে নিয়ে গেছে। আর শনিবার পোল্যান্ডের  দেওয়া বক্তৃতায় রাশিয়ায় প্রেসিডেন্ট  পুতিন ক্ষমতায় থাকতে পারেন না, এই মন্তব্যটিই ইউরোপে বাইডেনের চার দিনের সফরের বারুদ হয়ে জ্বলছে।

কারণ বাইডেনের এ মন্তব্য আপাদৃষ্টিতে পুতিনকে ক্ষমতা থেকে অপসারণের আহ্বান বলে মনে করা হচ্ছে। এমনকি এ মন্তব্যকে অত্যন্ত বিপজ্জনক হিসেবে বিবেচনা করছে রাশিয়া।  যদিও হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ায় শাসন পরিবর্তনের আহ্বান জানাননি। এর অর্থ পুতিনকে তার প্রতিবেশী বা অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগের অনুমতি দেওয়া যাবে না। যুক্তরাষ্ট্রের এই যুক্তির পক্ষে সরব হয়েছে জার্মানিও।

রাশিয়ায় সরকার পরিবর্তন ন্যাটো বা মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্য নয়। আমি প্রেসিডেন্ট বাইডেনের সাথে দীর্ঘসময় কথা বলার সুযোগ পেয়েছি এবং আমরা এই প্রশ্নগুলো নিয়েও আলোচনা করেছি।

এমনিতেই ইউক্রেন যুদ্ধ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে অনেক বিষয়েই একমত হতে পারছে না ইউরোপ। তার উপর বাইডেনের দেওয়া এমন বক্তব্যকে সমর্থন দেননি ন্যাটোর একাধিক নেতাও। তারা বলছেন, তাঁর এই মন্তব্য পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে।

 news24bd.tv/আলী

;