সংসদে অনাস্থা প্রস্তাব, ক্ষমতা হারাবেন কী ইমরান খান!

সংগৃহীত ছবি

সংসদে অনাস্থা প্রস্তাব, ক্ষমতা হারাবেন কী ইমরান খান!

অনলাইন ডেস্ক

পাকিস্তান ডেমোক্রেটিক মুভম্যান্ট বা পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন নামক জোট ইমরান খানের পদত্যাগ ও নতুন নির্বাচন দাবি করছে।

সম্প্রতি এই জোট ইমরান খানের পদত্যাগের দাবিতে সারা দেশ থেকে ইসলামাবাদ অভিমুখে লংমার্চ-এর আয়োজন করে। এই জোট পাকিস্তান সরকারের বিষয়ে দেশটির সশস্ত্র বাহিনীর হস্তক্ষেপেরও অবসান চাইছে। পাকিস্তানের সরকার বিরোধী দলগুলো ইমরান খানের পদত্যাগের ব্যাপারে তার প্রতি আল্টিমেটাম বা সময়সীমাও ঘোষণা করেছে।

এরইপ্রেক্ষিতে ইমরান খানের বিরুদ্ধে জাতীয় সংসদের অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ১৬১ জন সংসদ সদস্য প্রস্তাবটি উত্থাপনের পক্ষে ভোট দিয়েছে বলে ডেপুটি স্পিকার কাসেম সুরি জানিয়েছেন।

ডেপুটি স্পিকার জানান, আগামী ৩১ মার্চ আবারও অধিবেশন বসবে। সেদিনই ইমরান খানের ভাগ্য নির্ধারিত হবে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার সরকারকে ক্ষমতাচ্যুত করতে দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ করেছেন।

তিনি বলেছেন, এইসব ষড়যন্ত্রের কাছে তিনি নতি স্বীকার করবেন না।

পাকিস্তানের সংসদে আসন সংখ্যা ৩৪২। ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটে সফল হতে হলে বিরোধীদের প্রয়োজন পড়বে ১৭২ ভোট। ইমরান খানের দলের নেতৃত্বাধীন জোট সরকারের মোট সদস্য সংখ্যা ১৭৯।

তবে সম্প্রতি ইমরান খানের নিজের দলেরই বেশ কয়েকজন সদস্য তার ওপর থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। এ কারণে অনাস্থা ভোটের ফলাফল আসলে কী হবে তা স্পষ্ট নয়।

news24bd.tv রিমু