যুদ্ধে প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে : জেলেনস্কি
যুদ্ধে প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে : জেলেনস্কি

সংগৃহীত ছবি

যুদ্ধে প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবী করেছেন, এক মাস আগে রাশিয়ার সামরিক হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে এবং এক কোটি লোক গৃহহীন হয়েছে।  এদিকে জেলেনস্কির উপদেষ্টা টেটিয়ানা লোমাকিনা এএফপিকে বলেছেন, কমপক্ষে পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে শুধু মারিউপোলে। মারা যাওয়া ওই পাঁচ হাজার মানুষকে সমাহিত করা তবে রাশিয়ার অব্যাহত গোলা হামলার কারণে  সমাহিত করার কাজও বন্ধ রয়েছে। এখন সেখানে চরম মানবিক বিপর্যয় চলছে।

তিনি বলেন, ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে রাশিয়ার হামলায় ৮০ হাজারের বেশি ঘরবাড়ির বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছে। তাদের ভাষায়, কিয়েভ দখল মানেই ইউক্রেন দখল করা। কিয়েভের আশপাশে যাতায়াতের সব রাস্তা বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে রাশিয়া।  

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাসটিরস্কি দাবি করেন, প্রবল প্রতিরোধের মুখে কিয়েভ শহরতলির ইরপিন পুনর্দখলে নিয়েছে ইউক্রেন। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ সীমান্তে মালা রোগান এলাকা গতকাল পুনর্দখলের দাবি করেছে দেশটির সেনাবাহিনী।  এদিকে জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস গতকাল মানবিক কারণে ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।  

news24bd.tv/এআর-কাবুল