রাশিয়া-ইউক্রেনের আলোচনা ফলপ্রসূ : পুতিনের সহকারী
রাশিয়া-ইউক্রেনের আলোচনা ফলপ্রসূ : পুতিনের সহকারী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহকারী ভ্লাদিমির মেডনিস্কি

রাশিয়া-ইউক্রেনের আলোচনা ফলপ্রসূ : পুতিনের সহকারী

অনলাইন ডেস্ক

ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধ অবসানে তুরস্কে অনুষ্ঠিত শান্তি আলোচনায় অগ্রগতির ইঙ্গিত পাওয়া গেছে। বৈঠকের আলোচনার বিষয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কিয়েভ ও চেরনিহিভে সামরিক অভিযান ব্যাপকভাবে কমানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। আর হামলা থেকে সুরক্ষার আন্তর্জাতিক নিশ্চয়তা সাপেক্ষে নিরপেক্ষ অবস্থান নেওয়ার প্রস্তাব দিয়েছে ইউক্রেন।

রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে মঙ্গলবার আলোচনা হয়।

তুরস্কের মধ্যস্থতায় ইস্তানবুলে মুখোমুখি হন দুই দেশের প্রতিনিধিরা।  

এদিকে দুদেশের আলোচনা গঠনমূলক ও ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহকারী ভ্লাদিমির মেডনিস্কি। মঙ্গলবার ভ্লাদিমির মেডনিস্কি বেলারুশের রাজধানী মিনস্কের রুশ দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে মেডনিস্কি বলেন, ইস্তাম্বুলে গঠনমূলক ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। ইউক্রেনের প্রতিনিধিরা একটি শান্তিচুক্তির প্রস্তাব আমাদের দিয়েছে এবং সেখানে যেসব শর্ত তারা দেখতে চায়, সেসবের লিখিত অনুলিপি ইতোমধ্যে আমাদের দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে পুতিনের সহকারী বলেন, যেসব শর্ত তারা (ইউক্রেনের প্রতিনিধিদল) সেসব দ্রুত ক্রেমলিনে পাঠানো হবে এবং (রাশিয়ার) প্রেসিডেন্ট তার মতামত জানানোর পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ইস্তাম্বুলের এই বৈঠকের বেশ তাৎপর্যপূর্ণ, কারণ এই বৈঠকের সাফল্যের ওপরই রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্ট পর্যায়ের বৈঠকের সম্ভাব্যতা নির্ভর করছে।

বৈঠকের আগে প্রতিনিধিদের উদ্দেশে সংক্ষিপ্ত ভাষণ দেন তুরস্কের প্রেসিডেন্ট। ভাষণে ইস্তাম্বুলের বৈঠকে যেন গোমেলের পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য দুই দেশের প্রতিনিধিদেরই আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান এরদোয়ান।

এদিকে, রাশিয়া অভিযান শুরুর পর থেকেই পুতিনের সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়ে আসছেন জেলেনস্কি।
news24bd.tv/আলী