৯ ইটভাটা মালিককে ১৩ লাখ টাকা জরিমানা
৯ ইটভাটা মালিককে ১৩ লাখ টাকা জরিমানা

ছবি : আনন্দবাজার

৯ ইটভাটা মালিককে ১৩ লাখ টাকা জরিমানা

মাদারীপুর প্রতিনিধি

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স না থাকায় মাদারীপুরে একটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ৯টি ইটভাটা মালিককে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয় ও ফরিদপুর আঞ্চলিক অফিসের যৌথ উদ্যোগে এই অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর আঞ্চলিক অফিসের উপ-পরিচালক এএইচএম রাশেদ জানান, ঘনবসতি এলাকার মধ্যে ইটভাটা নির্মাণ করে কাঠ পোড়ানো হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ফারজানা সৌরভ ব্রিকস-এর কোন অনুমোদন না থাকায় ভেকু গিয়ে ইটভাটা গুঁড়িয়ে দেয়ার পাশাপাাশি ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি ছিটিয়ে এর কার্যক্রম বন্ধ করা হয়।  এছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স না থাকায় থ্রি স্টার ব্রিকস্, নাবিল ব্রিকস্, সুপার গোল্ড ব্রিকস্, অগ্রণী ব্রিকস্, কেএমএম ব্রিকস্সহ ৯টি ইটভাটা মালিককে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়। নিয়ম না মানলে পরবর্তীতে এই অভিযান আবারো চালানো হবে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ সময় পরিবেশ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার, পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর আঞ্চলিক অফিসের সহকারী পরিচালক মিতা রানী দাস, মাহফুজুর রহমান, মাদারীপুর ফায়ার সার্ভিসের পরিদর্শক মো. নুরমোহাম্মদ, মাদারীপুর সদর মডেল থানার এসআই মো. আক্তারুজ্জামানসহ অনেকেই।

news24bd.tv/এমি-জান্নাত