আগামী বাজেটে করের বোঝা হালকা করার দাবি ব্যবসায়ীদের
আগামী বাজেটে করের বোঝা হালকা করার দাবি ব্যবসায়ীদের

সংগৃহীত ছবি

আগামী বাজেটে করের বোঝা হালকা করার দাবি ব্যবসায়ীদের

সুলতান আহমেদ

আগামী বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া প্রয়োজন নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে এমনটা মনে করেন বিশেষজ্ঞরা। এফবিসিসিআই-আরটিভি আয়োজিত বাজেট সংলাপে ব্যবসায়ীরা দাবি করেন, করের বোঝা যাতে হালকা হয় আগামী বাজেটে। রাশিয়া ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব রপ্তানিতে যাতে না পরে সেজন্য নীতি সহায়তাও দাবি করেন ব্যবসায়ী নেতারা। সরকারের দুই মন্ত্রী এসময় ব্যবসায়ীদের কল্যানে বাজেট করার আশ্বাস দেন।

সব কিছু ঠিক থাকলে আগামী জুনেই ঘোষনা হবে ২০২২-২৩ অর্থবছরের বাজেট। এরই মধ্যে বাজেট নিয়ে ধারাবাহিক সংলাপ করে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। দেশের শীর্ষ ব্যবসায়ীদের চেম্বার এফবিসিসিআই-আরটিভি আয়োজিত বাজেট সংলাপে উপস্থিত ব্যবসায়ী, অর্থনীতিবিদ ও সরকারের নীতি নির্ধারকরা।

এসময় ব্যবসায়ী নেতারা শিল্প খাতে গ্যাসের সংকটের কথা তুলে ধরেন। বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে পোশাক রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়ছে। আগামী বাজেট তাদের উপর যাতে নতুন কোন চাপ তৈরি না করে সেই দাবি করেন তারা।

অনুষ্ঠানে গবেষণা প্রতিষ্ঠান সিপিডির নির্বাহী পরিচালক বলেন, আগামী বাজেটে রেহাই দিতে হবে নিম্ন আয়ের মানুষদের। যেকোন মূল্যে নিত্যপণ্যের দাম সহনীয় রাখার দাবি তুলেন তিনি।

news24bd.tv/এমি-জান্নাত