‌বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ : দোরাইস্বামী
‌বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ : দোরাইস্বামী

‌বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ : দোরাইস্বামী

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেকেই অনেকভাবে দেখে থাকেন। তবে বিগত ১০ বছরের বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ হিসেবে দেখতে হবে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর গুলশানে ইন্ডিয়া হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদ এবং ঢাকা-দিল্লির বর্তমান সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে ‘রক্তধারা-৭১’।
অনুষ্ঠানে প্রধান অতিথি হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ ও ভারত একই সংস্কৃতি ও ঐতিহ্য বহন করে চলেছে। বাংলা ও মুঘল ভারতের ইতিহাস দুই দেশই বহন করছে। আপনাদের ইতিহাস ও ঐতিহ্য মানে আমাদের ইতিহাস ও ঐতিহ্য। একইভাবে আমাদের ইতিহাস ও ঐতিহ্য মানে আপনাদেরও ইতিহাস-ঐতিহ্য।

তিনি বলেন, বাংলাভাষা ভারতের অন্যতম অফিসিয়াল ভাষা। দুই দেশের জাতীয় সঙ্গীত একজনই লিখেছেন। এমন বিরল দৃষ্টান্ত বিশ্বের আর কোনো দেশেই নেই।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেকেই অনেকভাবে দেখে থাকেন। তবে বিগত ১০ বছরের বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ হিসেবে দেখার পরামর্শ দেই আমি। অর্ধেক গ্লাস খালি হিসেবে দেখা উচিৎ নয়।

সেমিনারে বিশেষ অতিথি সংসদ সদস্য অ্যারোমা দত্ত বলেন, স্বাধীনতাযুদ্ধের পর শহীদ পরিবাররা কীভাবে লড়াই করেছে, সে ইতিহাস অনেকেই জানেন না। সেই ইতিহাস তুলে ধরা জরুরি।

তিনি আরও বলেন, বাংলাদেশ-ভারতের বন্ধন রক্ত ও হৃদয় দিয়ে লেখা, সেটা কখনোই মুছে ফেলা যাবে না।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও মুক্তিযোদ্ধা হারুন হাবীব। মূল প্রবন্ধে হারুন হাবীব বলেন, বাংলাদেশ-ভারত ৫০ বছরের বেশি সময় একযোগে পরিভ্রমণ করছে। তবে অনেক ক্ষেত্রেই চ্যালেঞ্জ রয়েছে। এখন চ্যালেঞ্জগুলো স্বীকার করে নিয়ে রোডম্যাপ তৈরির মাধ্যমে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে হবে।

news24bd.tv/ তৌহিদ

;