চীনের পর এবার ভারতে রুশ পররাষ্ট্রমন্ত্রী
চীনের পর এবার ভারতে রুশ পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

চীনের পর এবার ভারতে রুশ পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ইউক্রেনে আগ্রাসনের মধ্যেই ভারত সফর করছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুই দিনের সফরে দেশটিতে পৌঁছান তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

আজ (১ এপ্রিল) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করতে পারেন বলে জানিয়েছেন সের্গেই লাভরভের মুখপাত্র মারিয়া জাখারোভা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ভারতে আগমন নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। ক্যাপশনে তিনি লিখেছেন, রাশিয়ান ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে স্বাগত। তিনি একটি সরকারি সফরে নয়া দিল্লিতে পৌঁছেছেন।

জানা গেছে, ভারতের রাশিয়ান অপরিশোধিত তেল ক্রয় এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য রুপি-রুবেল পেমেন্ট সিস্টেম স্থাপন করা নিয়ে জয়শঙ্করের সঙ্গে সের্গেই লাভরভরের আলোচনা হতে পারে। ভারত রাশিয়ার এস-৪০০ মিসাইল সিস্টেমের বিভিন্ন সামরিক হার্ডওয়্যার এবং উপাদানগুলোর সময়মতো সরবরাহের জন্য চাপ দিতে পারে।

এর আগে ল্যাভরভ দুই দিনের সফরে চীন গিয়েছিলেন। সেখানে সফর শেষে গতকাল ভারতে আসেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এদিকে, গত সপ্তাহেই চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারত সফরে এসেছিলেন।
news24bd.tv/আলী

;