কাতারেই মেসি-রোনালদোর ‘শেষ সুযোগ’ 
কাতারেই মেসি-রোনালদোর ‘শেষ সুযোগ’ 

কাতারেই মেসি-রোনালদোর ‘শেষ সুযোগ’ 

অনলাইন ডেস্ক

ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি কেউই দেননি আন্তর্জাতিক ফুটবলের বুটজোড়া তুলে রাখার ইঙ্গিত। কিন্তু দুজনের বয়সের কারণেই সবার ভাবনা আটকে গেছে এক জায়গায়; আসছে বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তাদের শেষ আসর। শেষের এই যাত্রার প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ কারা, জানা যাবে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টয়।

একজনের বয়স ৩৭, আরেকজনের ৩৪।

বলছি রোনালদো আর মেসির কথা। ক্লাব ক্যারিয়ারে তাদের দুজনের অর্জন আকাশচুম্বী।  ব্যক্তিগত অর্জনেও দুজনের অবস্থান প্রাপ্তির চূড়ায়। কিন্তু ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা বিশ্বকাপে এখনও  শূন্য এই দুই তারকা।  প্রাপ্তির খাতায় আচঁড় ফেলতে পারেননি আজও।  এবার পারবেন কিনা, তা হয়তো সময়ই বলে দেবে।

বিশ্বকাপের সবুজে গালিচায় এ নিয়ে পঞ্চমবারের মতো পা পড়বে দুজনের। এই দুই ফুটবলারের কেউই ইঙ্গিত দেননি ষষ্ঠ বিশ্বকাপে খেলার, কিংবা অবসরের কথাও বলেননি কেউ। কিন্তু বয়সের কারণে দুজনের কাতারের আসরেই ‘শেষ সুযোগ’ দেখছেন অনেকে।

এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলে একবারই শিরোপার খুব কাছাকাছি এসেছিলেন মেসি। কিন্তু ২০১৪ সালের ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনায় নীল হয়েছিলেন তিনি। রোনালদো সবচেয়ে কাছাকাছি এসেছিলেন ২০০৬ সালে জার্মানির বিশ্বকাপে। সেবার সেমি-ফাইনালে ফরাসিদের কাছে হেরে থেমেছিল পর্তুগালের পথচলা

এদিকে ৩২ দলের মধ্যে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। শুক্রবারের ড্রয়ে যে তিনটি স্লট খালি থাকবে, সেগুলো নির্ধারিত হবে দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে। ইউরোপের বাকি থাকা প্লে-অফের লড়াই স্থগিত আছে ইউক্রেইনের যুদ্ধের কারণে। আগামী জুনে তারা মুখোমুখি হবে স্কটল্যান্ডের; এ ম্যাচের জয়ী দল বিশ্বকাপের মূল পর্বে খেলার চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবে ওয়েলসের।

news24bd.tv/ তৌহিদ

;