শ্রদ্ধা জানাতে হাসান আরিফের মরদেহ শহীদ মিনারে, বাদ জোহর জানাজা
শ্রদ্ধা জানাতে হাসান আরিফের মরদেহ শহীদ মিনারে, বাদ জোহর জানাজা

ফাইল ছবি

শ্রদ্ধা জানাতে হাসান আরিফের মরদেহ শহীদ মিনারে, বাদ জোহর জানাজা

অনলাইন ডেস্ক

বরেণ্য আবৃত্তি শিল্পী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়েছে। শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ রাখা হবে। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে হবে নামাজে জানাজা।

শেষে তার মরদেহ চিকিৎসা বিজ্ঞানের উন্নতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হবে।

গতকাল শুক্রবার রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হাসান আরিফ।

গত ডিসেম্বরে করোনা আক্রান্ত হয়ে ভুগছিলেন ফুসফুস ও কিডনির নানা জটিলতায়। চার মাস লাইফ সোপোর্টে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত হার মানলেন প্রকৃতির চিরায়ত নিয়মের কাছে।

সংস্কৃতিজন হাসান আরিফের এই প্রয়াণে শোকে স্তব্ধ পুরো সংস্কৃতি অঙ্গন। এমন সৃষ্টিশীল প্রাণের চলে যাওয়ায় ব্যথিত ঘনিষ্ঠজনরা। শোক জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রীও।

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশের সব গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হাসান আরিফ। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও ঘাতক-দালাল নির্মূল আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। গত বছর তাকে আবৃত্তি ক্ষেত্রে অনন্য ভূমিকার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদকে ভূষিত করা হয়।

news24bd.tv/রিমু