ইন্টারনেটের দাম না কমালে ব্যবস্থা : মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত [ফাইল ছবি]

ইন্টারনেটের দাম না কমালে ব্যবস্থা : মুহিত

নিজস্ব প্রতিবেদক

গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম না কমালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কাল সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।  

গেল ৭ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন এবং ২৭ জুন বাজেট সংসদে অনুমোদন দেওয়া হয়। বাজেট সমাপনী অধিবেশনে অর্থমন্ত্রী তার বক্তব্যে দেশের তথ্য-প্রযুক্তি খাতে গৃহীত বেশকিছু  সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

অর্থমন্ত্রী তার বক্তব্যে তথ্য প্রযুক্তির প্রসারের জন্য নানা পদক্ষেপ তুলে ধরে বলেন, ‘তথ্যপ্রযুক্তি নির্ভর সেবাকে অধিকতর সহজলভ্য করার লক্ষ্যে ইন্টারনেট সেবার ওপর প্রযোজ্য ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করছি। ’

এর আগে ফেব্রুয়ারিতে বেসিসের এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বাজেটে ইন্টারনেটের ভ্যাট প্রত্যাহারের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। অনুষ্ঠানে ইন্টারনেটের ভ্যাট প্রত্যাহার নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার দাবির পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী এই আশ্বাস দেন।

প্রসঙ্গত, ইন্টারনেট ব্যবহারের জন্য নিয়ম অনুয়ায়ী ১৫% ভ্যাট গ্রাহকের কাছ থেকে আদায়ের বিধান ছিল।

বাজেটে ১০% ভ্যাট কমানোর ঘোষণা দেওয়ায় গ্রাহকদের ওপর থেকে প্রায় ৬৬% ভ্যাট কমার কথা।  

কিন্তু ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো আগের রেটেই গ্রাহকদের কাছে ইন্টারনেট সেবা বিক্রি করছে। অথচ দুই বছর আগে মোবাইল সেবার ওপর সরকার সম্পূরক কর আরোপ করার দুই ঘণ্টার মধ্যে তা কার্যকর করে। কিন্তু ১ জুলাই থেকে নতুন বাজেট কার্যকর হলেও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সরকারের নতুন বিধান অনুসরণ করছে না।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর