কনসার্ট ফর ইউক্রেন 
কনসার্ট ফর ইউক্রেন 

সংগৃহীত ছবি

কনসার্ট ফর ইউক্রেন 

চন্দ্রানী চন্দ্রা

মানুষে মানুষে ভেদাভেদ ভুলে সবাইকে এক কাতারে রাখে সঙ্গীত। সংকটময় পরিস্থিতিতে মনোবল বাড়ায় সঙ্গীত, উজ্জীবনী শক্তি দেয়। ইউক্রেন ইস্যুতে মানবিক দিক তুলে ধরে আয়োজন করা হয় ইউকে কনসার্ট। তহবিল সংগ্রহের জন্য কনসার্ট ফর ইউক্রেন শিরোনামে আয়োজিত প্রোগ্রামে পারফর্ম করেন এড শিরান, ক্যামিলা ক্যাবেলোসহ আরো অনেক শিল্পী।

 

ইউক্রেনীয় পাঙ্ক ব্যান্ড বেটন তাদের জন্মভূমিতে ঘটে যাওয়া ঘটনাকে হাইলাইট করে কিয়েভ কলিং নামে একটি ট্র্যাক সামনে এনেছেন। প্রতিবেশী দেশ রাশিয়ার সাথে ইউক্রেনের সংঘাতের উপর ভিত্তি করে নতুন গানের লিরিক। ব্যান্ডটি ফ্রি ইউক্রেন রেজিস্ট্যান্স মুভমেন্ট এর বেসামরিক নাগরিকদের জন্য তহবিলে সমস্ত রয়্যালটি দান করতে সম্মত হয়েছে।

অনেক ইউক্রেনীয় সংগীতশিল্পী এখন যুদ্ধক্ষেত্রে বা আঞ্চলিক প্রতিরক্ষায় রয়েছেন।

এই সময় তারা গিটারকে বন্দুকে পরিবর্তন করেছেন। এই গান ইউক্রেনীয়দের চেতনার প্রতি শ্রদ্ধা এবং রাশিয়ান আগ্রাসনের প্রতি অবজ্ঞা প্রদর্শন।

ইউক্রেনে রুশ হামলার পর মাতৃভূমি ছেড়ে পালিয়ে যাওয়া লক্ষাধিক ইউক্রেনীয় আশ্রয় নিয়েছে আশে পাশের দেশগুলোতে। তাদের সাহায্যর্থে তহবিল সংগ্রহে আয়োজন করা হয়েছে কনসার্ট ফর ইউক্রেন।

বৃটেনের সঙ্গীত শিল্পীদের আয়োজিত উক্ত অনুষ্ঠানে গান গেয়েছেন এ্যাড শিরান, কামিলা ক্যাবোলোসহ বিভিন্ন শিল্পীরা। ইউক্রেনীয়দের শান্তি ও নিরাপত্তার জন্য প্রার্থনা করা হয় কনসার্টে।

news24bd.tv/আলী